মাঙ্কিপক্সের প্রতিষেধক হিসেবে গুটিবসন্তের ভ্যাকসিন অনুমোদন দিলো ইইউ

|

ছবি: সংগৃহীত।

মাঙ্কিপক্সকে এরই মধ্যে বৈশ্বিক জরুরি স্বাস্থ্য অবস্থা হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এরই জেরে গুটিবসন্তের টিকা ‘ইমানভেক্স’কে মাঙ্কিপক্সের প্রতিষেধক হিসেবে ব্যবহারের অনুমোদন দিয়েছে ইউরোপীয়ান কমিশন। সোমবার (২৫ জুলাই) ইমানভেক্স’কে অনুমোদন দেয় ইইউ। খবর এনডিটিভি।

এ নিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে ইইউয়ের ওষুধ পর্যবেক্ষণকারী সংস্থার বাভারিয়ান নর্ডিক। সেখানে বলা হয়, গুটিবসন্তের টিকা হিসেবে ব্যবহৃত ইমানভেক্স’র উৎপাদন বাড়ানোর নির্দেশ দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন কর্তৃপক্ষ। আইসল্যান্ড, লিচেনস্টাইন এবং নরওয়েসহ ইউরোপীয় ইউনিয়নের আওতাভুক্ত সকল দেশেই এই নির্দেশনা প্রযোজ্য হবে।

গুটি বসন্তের টিকাকে মাঙ্কিপক্সের ক্ষেত্রে ব্যবহারের কারণ হিসেবে বলা হয়েছে, গুটিবসন্তের তুলনায় মাঙ্কিপক্সের সংক্রামক ক্ষমতা ও ভয়াবহতা অনেকাংশে কম। তাছাড়া এ দুটি রোগের লক্ষণও প্রায় এক। ২০১৩ সাল থেকেই ইউরোপীয়ান ইউনিয়নের দেশগুলোতে ইমানভেক্স গুটিবসন্তের টিকা হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। তাই এই টিকা মাঙ্কিপক্সের প্রতিষেধক হিসেবেও কার্যকর।

এর আগে গত শনিবার (২৩ জুলাই) মাঙ্কিপক্সকে বৈশ্বিক জরুরি স্বাস্থ্য অবস্থা হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বলা হয়, এখন পর্যন্ত ৭২টি দেশে ১৬ হাজারের বেশি মানুষ মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছে। আরও বিভিন্ন দেশে এটি ছড়িয়ে পড়ার আশঙ্কাও প্রকাশ করা হয়।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply