বলিউডের খামখেয়ালী তারকারা

|

সংগৃহীত ছবি

সিনেমার শুটিং চলাকালীন মাঝপথে প্রজেক্ট ছেড়ে অভিনেতা-অভিনেত্রীদের বেরিয়ে যাওয়ার উদাহরণ নেহায়েত কম না। পরিচালকের সাথে মতবিরোধ, সহ-অভিনেতাদের সাথে মনোমালিন্য, স্ক্রিপ্ট পছন্দ না হওয়া এমনকি অনেক সময় ইগো ক্ল্যাশের কারণেও মাঝপথে সিনেমা ছাড়েন তারকারা।

১৯৯৯ সালে মুক্তি পাওয়া রাকেশ রোশন পরিচালিত সুপার হিট ‘কাহো না প্যায়ার হ্যায়’ সিনেমায় হৃতিক রোশনের বিপরীতে অভিনয় করেন আমিশা প্যাটেল। কিন্তু এ সিনেমাটির জন্য পরিচালকের প্রথম পছন্দ ছিলেন কারিনা কাপুর খান। কিছুদিন সিনেমার শুটিংয়ের পর মাঝপথে হঠাৎ করেই ওই প্রজেক্ট ছেড়ে বেরিয়ে যান তিনি।

এছাড়াও ‘গালিয়ো কী রাসলীলা রামলীলা’ সিনেমা সাইনের পর শুটিং শুরু হওয়ার মাত্র ১০ দিন আগে পরিচালক সঞ্জয় লীলা বনসালিকে না করে দেন করিনা। ‘কুইন’, ‘কাল হো না হো’ প্রভৃতি সিনেমায়ও নাকি পরিচালকের প্রথম পছন্দ ছিলেন কারিনা। তবে সেখানেও প্রজেক্ট থেকে মাঝপথে বেরিয়ে আসেন খামখেয়ালী কারিনা।               

পরিচালক মধুর ভান্ডারকরের ‘হিরোইন’ সিনেমাতে কারিনা কাপুরের চরিত্রে প্রথমে অভিনয় করার কথা ছিল ঐশ্বরিয়া রাই বচ্চনের। শুটিং চলাকালীন পরিচালক জানতে পারেন অভিনেত্রী অন্তঃসত্ত্বা। বিষয়টি গোপন করায় ঐশ্বরিয়ার জায়গায় পরবর্তীতে কারিনাকে ‘হিরোইন’ হিসেবে বেছে নেন পরিচালক।

এর আগে, ২০০৩ সালে ‘চালতে চালতে’ সিনেমার শুটিং চলার সময় মাঝপথে সিনেমা ছেড়ে চলে যান ঐশ্বরিয়া। শুটিং স্পটে নাকি ঐশ্বর্যের সাথে সালমান খানের বিস্তর কথা কাটাকাটি হয়। তাই এমন সিদ্ধান্ত নেন বচ্চন ঘরণী।     

‘হাফ গার্লফ্রেন্ড’ সিনেমাটি থেকে মাঝপথে বেরিয়ে গিয়েছিলেন প্রয়াত অভিনেতা সুশান্ত সিং রাজপুত। মূলত তারিখের সমস্যার কারণে এমন সিদ্ধান্ত নেন তিনি। সেই সময় সুশান্ত ‘রাবতা’র শুটিংয়ের জন্য যে ডেটগুলো বেছে রেখেছিলেন, সেই ডেটের সঙ্গে হাফ গার্লফ্রেন্ডের শুটিংয়ের ডেটগুলি মিলে যাওয়ায় অসুবিধায় পড়েছিলেন সুশান্ত।

সুশান্ত সিংয়ের সঙ্গে ‘রাবতা’ সিনেমায় স্ক্রিন শেয়ার কথা ছিল আলিয়া ভাটের। কিন্তু সেই সময় রাবতা সিনেমার প্রজেক্ট থেকে বেরিয়ে এসে করণ জোহরের সঙ্গে ‘শুদ্ধি’ সিনেমায় এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন আলিয়া। কিন্তু শেষ পর্যন্ত ওই সিনেমাটিই বাতিল হয়ে যায়।

করণ জোহর পরিচালিত ‘স্টুডেন্ট অফ দ্য ইয়ার টু” সিনেমার শুটিং চলাকালীন কবীর সিংয়ের অভিনয়ের প্রস্তাব পান তারা সুতারিয়া। তবে তার প্রজেক্টটি পছন্দ হয়নি বলে জানান তিনি। পরে কবীর সিং-এ শাহিদ কাপুরের বিপরীতে অভিনয় করেন কিয়ারা আদভানি।

যোধা আকবর সিনেমায় আকবরের চরিত্রে অভিনয়ের প্রস্তাব প্রথমে পান রণবীর কাপুর। কিন্তু পরিচালকের সাথে মত বিরোধের কারণে তিনি সে প্রস্তাবটি প্রত্যাখান করেন। তার এমন সিদ্ধান্ত তখন মেনে নিতে পারেননি ঋষি কাপুর। পরবর্তীতে ‘যোধা আকবর’ সিনেমায় অভিনয় করেন হৃতিক রোশন।    

এমন নানাবিধ কারণে তারকারা সিনেমা থেকে সরে দাঁড়ালে অনেক বড়সড় লোকশানের মুখে পড়েন পরিচালক এবং প্রযোজকরা। তবে এমন সব ঘটনা না ঘটলে সিনেমার সংখ্যা আরও বাড়তো বলিউডে। সিনেমাগুলো হয়ত পেতো জনপ্রিয়তাও। আর তাতেই লাভবান হতো বলিউড।       

 /এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply