চীনের সামরিক বাহিনী ক্রমেই আক্রমণাত্মক হয়ে উঠছে: মার্কিন সেনাপ্রধান

|

ইন্দোনেশিয়ার সেনাপ্রধান জেনারেল আন্দিকা পারকাসার সাথে গার্ড অব অনার পরিদর্শনকালে মার্কিন সেনাপ্রধান জেনারেল মার্ক মিলে। (দ্য গার্ডিয়ান থেকে নেয়া ছবি)

চীনের সামরিক বাহিনী ক্রমেই আক্রমণাত্মক ও বিপজ্জনক হয়ে উঠছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন মার্কিন সেনাপ্রধান জেনারেল মার্ক মিলে। সেই সাথে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাহিনীটি নিজের প্রভাব বাড়ানোর চেষ্টাও করছে বলে অভিযোগ তার। খবর দ্য গার্ডিয়ানের।

রোববার (২৪ জুলাই) ইন্দোনেশিয়ার সেনাপ্রধান জেনারেল আন্দিকা পারকাসার সাথে সাক্ষাৎকালে এসব কথা বলেন জেনারেল মিলে।

গত পাঁচ বছরে চীনের সামরিক বাহিনী আরও আক্রমণাত্মক ও বিপজ্জনক হয়ে উঠছে বলে দাবি করে যুক্তরাষ্ট্রের সেনাপ্রধান জেনারেল মার্ক মিলে বলেন, পুরো অঞ্চলেই নিজের প্রভাব বাড়ানোর চেষ্টা করছে চীন। এর সম্ভাব্য ফল এ অঞ্চলে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের পক্ষে যাবে না।

যুক্তরাষ্ট্রের আশঙ্কা, ২০২৭ সালের মধ্যে তাইওয়ানের দখল নিতে পারে চীন। এছাড়া সলোমন দ্বীপপুঞ্জে চীন নিজেদের নৌঘাঁটি স্থাপনের চেষ্টা করছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, চীনের প্রভাব কমাতে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর সঙ্গে যৌথ কর্মসূচির উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র। এরই অংশ হিসেবে অঞ্চলটিতে সফর করছেন দেশটির সেনাপ্রধান। আগামী সপ্তাহে অস্ট্রেলিয়া অঞ্চলেও একই উদ্দেশে সফর করবেন তিনি।

প্রসঙ্গত, আগামী মঙ্গলবার ইন্দোপ্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্কের (আইপিইএএফ) অন্তর্ভুক্ত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১৪টি দেশের অর্থমন্ত্রীদের সাথে একটি ভার্চুয়াল বৈঠকের আয়োজন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এ বৈঠকে যুক্তরাষ্ট্র ছাড়াও অস্ট্রেলিয়া, ব্রুনাই, ফিজি, ভারত, ইন্দোনেশিয়া, জাপান, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, নিউজিল্যান্ড, ফিলিপাইন, সিঙ্গাপুর, থাইল্যান্ড ও ভিয়েতনাম অংশ নেবে বলে জানা গেছে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply