বাইডেনের ‘ডিপফেক’ ভিডিও ভাইরাল, হোয়াইট হাউস বলছে, আসল

|

ছবি: সংগৃহীত।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের একটি ভিডিও নিয়ে তোলপাড় শুরু হয়েছে সোশ্যাল মিডিয়ায়। ভিডিওটি গত ২৬ জুলাই পোস্ট করা হয় ডেমোক্রেটিক পার্টির অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টে। সেখানে গত বছরের ৬ জুলাই হওয়া ক্যাপিটল রায়ট নিয়ে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উদ্দেশ্যে কথা বলতে দেখা যায় বাইডেনকে। তবে এই ভিডিওটি আসল কিনা সেটিই এখন বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। খবর বিবিসির।

ভাইরাল হওয়া ভিডিওটিকে বাইডেনকে বলতে শোনা গেছে, আপনি বিদ্রোহপন্থী এবং পুলিশপন্থী হতে পারবেন না, আপনি বিদ্রোহপন্থী এবং গণতন্ত্রপন্থী হতে পারবেন না, আপনি বিদ্রোহপন্থী এবং মার্কিনপন্থী হতে পারবেন না। ডোনাল্ড ট্রাম্পের সাহসের অভাব ছিল। জাতির সাহসী নারী-পুরুষকে তা ভুললে চলবে না।

তবে এই ভিডিওতে বেশ কিছু অসঙ্গতি লক্ষ্য করেছেন ইন্টারনেট ব্যবহারকারীরা। তাদের মতে, বাইডেনের চেহারা বেশ পরিবর্তিত মনে হয়েছে ওই ভিডিওতে। তিনি দীর্ঘক্ষণ ধরে পলক ফেলেননি, এমনকি তার একটি চোখ অন্য চোখের থেকে বড় দেখাচ্ছে। একই দিনে বাইডেনের প্রকাশিত আরেকটি ভিডিওর সাথেও ওই ক্লিপটিকে মিলিয়ে দেখিয়েছেন অনেকে। তাদের মতে এটি সম্পূর্ণভাবে ‘ডিপফেক’ ভিডিও।

ডিপফেক ভিডিও হলো, কারো আসল চেহারা অন্যকারো শরীরে বসিয়ে কিংবা গ্রাফিক্সের মাধ্যমে কারো মুখাবয়ব ও কণ্ঠ নকল করে কোনো ভিডিও বানানো। এই ধরনের ডিপেফেক ভিডিওর বিতর্ক এর আগেও বহুবার সামনে এসেছে। বারাক ওবামা, ডোনাল্ট ট্রাম্প এবং ইউক্রেন প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কির চেহারা নকল করে বানানো ডিপফেক ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছাড়া হয়েছে আগেও।

তবে বাইডেনের এই ভিডিওটিকে আসল বলে দাবি করেছে হোয়াইট হাউসও। বলা হচ্ছে, আলোর কারণে বাইডেনের চেহারায় এমন পরিবর্তন দেখা যাচ্ছে। তবে তা মানতে নারাজ ইন্টারনেট ব্যবহারকারীরা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply