বাংলাদেশ-উজবেকিস্তান বাণিজ্য বিষয়ক সভা: তুলা শিল্পে বিনিয়োগের আহ্বান বাংলাদেশের

|

বাংলাদেশ-উজবেকিস্তান বাণিজ্য বিষয়ক সভা।

উজবেকিস্তান থেকে আবারও তুলা আমদানি করবে সরকার। দাম নিয়ন্ত্রণে আসায় তা বাড়তি গতি দিতে পারে দেশের টেক্সটাইল শিল্পে। পাশাপাশি, ঢাকা-তাসখন্দ সরাসরি ফ্লাইট চালু ও দেশটিতে বাংলাদেশের দূতাবাস স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। শুক্রবার (২৯ জুলাই) উজবেকিস্তানের প্রতিনিধি দলের সাথে বৈঠকের পর এ কথা জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। অন্যদিকে, অর্থনীতি নিয়ে চিন্তিত না হবার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি জানান, এই ধাক্কা সাময়িক। তাই পুঁজিবাজার নিয়ে আতঙ্কিত হবার কিছু নেই।

তুলা, খাবার ও ওষুধ শিল্পের জন্য প্রতিবেশী রাষ্ট্রেগুলোর কাছে কদর আছে উজবেকিস্তানের। তবে সে অর্থে বাংলাদেশের সাথে উজবেকিস্তানের বাণিজ্য সম্পর্ক খুব একটা জোরালো নয়। সমাধান টানতে বাংলাদেশ সফরে এসেছে দেশটির প্রতিনিধি দল। নেতৃত্ব দিচ্ছেন উজবেকিস্তানের উপ-প্রধানমন্ত্রী জামশেদ কাদজায়েভ। শুক্রবার বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সাথে বৈঠকে বসে দলটি। বলা হয়, তুলা উৎপাদনে সমৃদ্ধ উজবেকিস্তান। দেশের টেক্সটাইল শিল্পে তা কাজে লাগাতে চায় বাংলাদেশ। ফলপ্রসূ আলোচনা হয় তাসখন্দে দূতাবাস স্থাপন ও সরাসরি ফ্লাইট চালু নিয়ে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, বাংলাদেশে তৈরি পোষাকের বিশাল বাজার রয়েছে। এখানকার টেক্সটাইল শিল্পে বিনিয়োগের সুযোগ রয়েছে উজবেকিস্তানের। আমাদের দেশের এমব্যাসি ওখানে আছে। কিন্তু উজবেকিস্তানের এমব্যাসি এখানে নেই। এ ব্যাপারে গুরুত্ব দেয়া হয়েছে এবং তারা দ্রুতই সিদ্ধান্ত জানাবে বলে জানিয়েছে।

পরে উজবেকিস্তানের প্রতিনিধি দলের সাথে বৈঠক করেন প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। পরে সাংবাদিকদের সাথে অর্থনীতির সার্বিক পরিস্থিতি নিয়ে কথা বলেন তিনি। সালমান এফ রহমান জানান, যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক সুদের হার বাড়ানোর কারণে ডলারের বাজারে টান পড়েছে। তবে ডিসেম্বর নাগাদ অর্থনীতি স্বাভাবিক অবস্থায় চলে আসবে।

আরও পড়ুন: উজবেকিস্তান থেকে পণ্য আমদানির কথা ভাবছে সরকার: পররাষ্ট্রমন্ত্রী

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply