পশ্চিমা বিশ্বে বাড়ছে মাঙ্কিপক্সে আক্রান্ত রোগীর সংখ্যা

|

ছবি: সংগৃহীত।

আফ্রিকার বাইরে পশ্চিমা বিশ্বে আশঙ্কাজনক হারে বাড়ছে মাঙ্কিপক্সে আক্রান্ত রোগীর সংখ্যা। এখন পর্যন্ত ৮০টি দেশে ২২ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন এ ভাইরাসে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, স্পেনে ৪ হাজার ২০০ এর বেশি মানুষের শরীরে শনাক্ত হয়েছে ভাইরাসটি। শনিবার (৩০ জুলাই) ২৪ ঘণ্টার ব্যবধানে মাঙ্কিপক্সে দ্বিতীয় মৃত্যু লিপিবদ্ধ হয়েছে দেশটিতে। দেশটির স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, আক্রান্তদের মধ্যে ৮২ শতাংশ সংক্রিত হয়েছেন শারীরিক সম্পর্কের জেরে। মোট সংক্রমিতের মধ্যে সাড়ে তিন হাজার জন সমকামী পুরুষ।

এদিকে মাঙ্কিপক্সে প্রথম প্রাণহানি হয়েছে লাতিন দেশ ব্রাজিলেও। দেশটিতে আক্রান্তের সংখ্যা হাজারের ওপর। উপসর্গ রয়েছে ৫ শতাধিক মানুষের শরীরে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, আক্রান্তদের ৯৮ শতাংশ সমকামী পুরুষ। এছাড়া যুক্তরাষ্ট্রে এখনও পর্যন্ত ৫ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে ভাইরাসটিতে।

ইতোমধ্যে নিউইয়র্কে জারি হয়েছে স্বাস্থ্যগত জরুরি অবস্থা। দ্রুত সংক্রমণ নিয়ে শঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। পরিস্থিতি নিয়ন্ত্রণে সমকামিতা এবং একাধিক শারীরিক সম্পর্কে না জড়ানোর পরামর্শ দিচ্ছে সংস্থাটি।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply