চট্টগ্রামে বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘরে থরে থরে সাজানো ইতিহাস

|

চট্টগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিব রেল জাদুঘর।

চট্টগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর যেনো ইতিহাসের তথ্যভাণ্ডার। ট্রেনের একটি বগিজুড়ে ঐতিহাসিক নানা ঘটনার তথ্যচিত্র সাজানো হয়েছে। যা দেখে মুগ্ধ হচ্ছেন একাত্তরের বীর মুক্তিযোদ্ধা থেকে শুরু করে নতুন প্রজন্মের প্রতিনিধিরা। একবার দেখার জন্য চট্টগ্রাম রেলস্টেশনে ভিড় করছেন অনেকেই।

পাকিস্তানিদের গুলিতে শহীদ হয়েছিলেন সমরেন্দু দত্তের বাবা তারক চন্দ্র। এখনও তাড়া করে ফেরে দুঃসহ সেই স্মৃতি। সেসব স্মৃতির প্রতিরূপই যেনো সাজানো বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘরে। এই জাদুঘরে দাঁড়িয়ে পুরনো সেসব স্মৃতি হাতড়ে সমরেন্দু বলেন, তখন আমার চেয়ে কম বয়সী এক যুবককে হত্যা করে পাকবাহিনী, তার তার রক্ত দিয়ে গোসল করায় তার মাকে। সেসব স্মৃতি মনে পড়লে আমি আর আমার মধ্যে থাকি না।

বগির চারপাশে লেখা বঙ্গবন্ধুর অনন্য অবদানের কথা। ৭ই মার্চের ভাষণ ছাড়াও আছে ‘৫২ এর ভাষা আন্দোলন, ‘৬৬ এর ছয় দফা, ‘৬৯ এর ১১ দফা, ‘৭০ এর নির্বাচন, ২৬ মার্চ স্বাধীনতা ঘোষণা ও মুজিবনগর সরকার গঠনসহ মুক্তিযুদ্ধ ও বিজয়ের ইতিহাসের নানা চিত্র। রেলওয়ে পূর্বাঞ্চলের প্রতিটি স্টেশনে সপ্তাহে ৫ দিন করে এ ভ্রাম্যমাণ জাদুঘর থাকবে। দেখভালের জন্য আছে ৬ জন।

এনিয়ে চট্টগ্রামের রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক জাহাঙ্গীর আলম বলেন, সকাল ১০ থেকে থেকে দুপুর ১টা পর্যন্ত এবং তারপর বিকাল ৪টা থেকে ৬-৭টা পর্যন্ত খোলা থাকবে এই জাদুঘর। আমাদের মূল লক্ষ্য হলো শিশু, স্কুল-কলেজের শিক্ষার্থীরা এবং সচেতন নাগরিক।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply