কাবুলে জাওয়াহিরিকে হত্যার মার্কিন দাবি তদন্ত করছে তালেবান

|

নিহত আল-কায়েদা প্রাধান আল–জাওয়াহিরি (বামে), তালেবান নেতা সুহাইল শাহিন(ডানে)। ছবি: সংগৃহীত।

সন্ত্রাসী গোষ্ঠী আল–কায়েদার প্রধান আয়মান আল–জাওয়াহিরিকে কাবুলে গোপন আস্তানায় হত্যা করা হয়েছে বলে ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। তবে তাদের এ দাবিটি তদন্ত করা হচ্ছে বলে জানিয়েছে আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান সরকার। তালেবানের ভাষ্য, কাবুলে জাওয়াহিরির অবস্থানের বিষয়ে তালেবান মোটেই অবগত ছিল না। তাই কাবুলের মাটিতে ড্রোন হামলায় জাওয়াহিরিকে হত্যার মার্কিন দাবি তদন্ত করছে তালেবান সরকার। খবর আল জাজিরার।

এনিয়ে তালেবান সরকারের পক্ষ থেকে জাতিসংঘে নিযুক্ত প্রতিনিধি সুহাইল শাহিন বলেন, যুক্তরাষ্ট্র যেটি দাবি করছে তা নিশ্চিত হতেই এই তদন্ত করা হচ্ছে। কারণ কাবুলে জাওয়াহিরি আবস্থান করছেন এমন কোনো তথ্যই আমাদের সরকার বা নেতৃবৃন্দের হাতে ছিল না। সুহাইল শাহিন আরও বলেন, তদন্ত চলছে। শিগগিরই এর ফলাফল জনসম্মুখে প্রকাশ করা হবে।

এর আগে, গত রোববার (৩১ জুলাই) কাবুলে একটি ভবনের ব্যালকনিতে ড্রোন থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রে জাওয়াহিরি নিহতের খবর নিশ্চিত করে যুক্তরাষ্ট্র। এ ঘোষণার পর থেকেই কার্যত চুপ ছিল তালেবান সরকার। তবে মার্কিন দাবির বিষয়ে কী প্রতিক্রিয়া জানানো হবে তা নির্ধারণে বুধবার (৩ আগস্ট) কাবুলে বৈঠকে বসে তালেবান সরকার। এরপরই এ বিষয়ে মুখ খুললো দলটি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply