ফিফায় অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ ভারতের ফুটবল ফেডারেশন

|

ছবি: সংগৃহীত।

অনির্দিষ্টকালের জন্য ভারতীয় ফুটবল ফেডারেশনের উপর নিষেধাজ্ঞা দিয়েছে ফিফা। ফেডারেশনের উপর তৃতীয় পক্ষের হস্তক্ষেপের ফলে এমন নির্দেশনা দেয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। এর ফলে ১১ থেকে ৩০ অক্টোবর ভারতে অনুষ্ঠিতব্য অনূর্ধ্ব ১৭ নারী বিশ্বকাপ আর আয়োজন করতে পারবে না ভারত। সেই সাথে কোনো আন্তর্জাতিক ম্যাচেও অংশ নিতে পারবে না দেশটি।

এর আগে এ বিষয়ে শোনা যাচ্ছিল নানা গুঞ্জন। সেই গুঞ্জন সত্য প্রমাণ করে ভারতের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ফিফা। কয়েক মাস আগেই ফেডারেশনের নির্বাচন নিয়ে হস্তক্ষেপ করেছিল ভারতের হাইকোর্ট। আর এ বিষয়টি ভালোভাবে নেয়নি ফিফা। অবশ্য এই সমস্যা সমাধানে একটি কমিটি গঠন করার নির্দেশ দিয়েছে ফিফা। এই কমিটিকে সন্তুষ্ট করতে পারলেই ভারতের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে।

এদিকে, অবশ্য ভারতের এমন দুঃসময়ে ফুটবলারদের পাশে দাঁড়িয়েছেন স্ট্রাইকার সুনীল ছেত্রী। আগে থেকেই ফুটবলারদের সাথে যোগাযোগ করছিলেন সুনীল। তিনি বলেন, আমি ছেলেদের সঙ্গে এ বিষয়ে কথা বলেছি। সকলের জন্য আমার একটাই পরামর্শ, এই নিয়ে বিশেষ চিন্তাভাবনা করে লাভ নেই। কারণ এই বিষয়টা আমাদের নিয়ন্ত্রণে নেই। যারা এই গোটা প্রক্রিয়ার সঙ্গে জড়িত, তারা নিজেদের সেরাটা দিচ্ছেন যাতে আমরা দ্রুতই এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে পারি। এই সমস্যার সমাধানে ভারতের কেন্দ্রীয় ক্রীড়া ও যুবকল্যাণ মন্ত্রণালয়ও যোগাযোগ রাখছে ফিফার সাথে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply