প্রতিনিয়ত বাড়ছে চালের দাম

|

কোনোভাবেই চালের বাজার নিয়ন্ত্রণে আসছে না। সপ্তাহে সপ্তাহে বাড়ছে দাম। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, ধানের সংকট, ডলারের দাম বৃদ্ধি, এমন নানা অজুহাতে মিলগেট থেকে আড়ত সব পর্যায়ে দাম বাড়ানো হচ্ছে। তবে পাইকারি ও খুচরা বিক্রেতাদের অভিযোগ, এসব কারণে কেজিতে ৫০ পয়সা বাড়ার কথা থাকলেও, মিল গেটে বেড়েছে অন্তত ৮ টাকা। খাদ্য তালিকার প্রধান এই পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে নাজেহাল সীমিত আয়ের মানুষ।

একদিকে বাম্পার ফলন, অন্যদিকে ভরা মৌসুম হলেও স্বস্তি নেই চালের বাজারে। গত এক মাসে মোটা-চিকন সব ধরনের চালের দাম বস্তা প্রতি বেড়েছে ৪শ থেকে ৬শ টাক পর্যন্ত। খুচরা পর্যায়ে প্রতি কেজিতে দাম বেড়েছে ৮ থেকে সর্বোচ্চ ১২ টাকা পর্যন্ত। নিত্যপণ্যের অস্বাভাবিক ঊর্ধ্বগতির বাজারে, চালের দফায় দফায় দাম বৃদ্ধির ফলে এখন সংসারের খাদ্যের যোগান দিতেই হিমশিম অবস্থা দরিদ্র ও সীমিত আয়ের মানুষদের।

পাইকারি বিক্রেতাদের মতে, গত এক বছর সব ধরনের চালের দাম বেড়েছে ২০ শতাংশ। এমন রাষ্ট্রায়াত্ত সংস্থা ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ, টিসিবির তথ্যও বলছে, এক বছরে চালের দাম বেড়েছে প্রায় ১৪ শতাংশ। বিক্রেতারা বলছেন, দাম বৃদ্ধির জন্য জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিকে কারণ হিসেবে দেখাচ্ছেন মিলাররা। তবে তা পুরোপুরি মানতে নারাজ ঢাকার ব্যবসায়ীরা।

তাদের অভিমত ২৬০ বস্তার এক ট্রাক চাল কুষ্টিয়া, নওগাঁ থেকে ঢাকায় আনতে আগে যেখানে খরচ পড়তো ১৪ হাজার টাকা। জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় এখন খরচ বেড়ে দাড়িয়েছে ১৮ থেকে ১৯ হাজার টাকায়। সেক্ষেত্রে ৫০ কেজির এক বস্তায় বাড়তি ২০-২৫ টাকা খরচ বেড়েছে। এই খরচ পাইকারি বিক্রেতারাই বহন করছে। অথচ জ্বালানি তেলের মুল্যবৃদ্ধির অজুহাতে মিল গেটে বস্তাপ্রতি চালের দাম বাড়ানো হয়েছে ৪শ থেকে ৫শ টাকা পর্যন্ত। চালের দাম বৃদ্ধির জন্য ধানের দাম বৃদ্ধিকে অজুহাত হিসেবে দেখাচ্ছেন মিলাররা। অবশ্য মিলাদের এই যুক্তি মানতে নারাজ আড়ত মালিকরা।

বাজার নিয়ন্ত্রণে ভারত থেকে চাল আমদানির সুফল খুব একটা পড়ছে না। এর জন্য ডলারের দাম বৃদ্ধিকে কারণ হিসেবে দেখা হচ্ছে। পাইকারি বিক্রেতাদের অভিযোগ, ডলারের দাম বেড়ে যাওয়ায় আমদানি করা চালের দাম, দেশে উৎপাদিত চালের দামের চেয়ে বেশি পড়ছে। আর এই সুযোগটা কাজে লাগিয়ে মিলাররা স্থানীয় চালের দাম হু হু করে বৃদ্ধি করছে।

বাজার নিয়ন্ত্রণে বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে ১৭ লাখ টন চাল আমদানির অনুমতি দিয়েছে সরকার। অথচ গত দুই মাসে দেশে চাল আনা হয়েছে ৪ লাখ টনের কম।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply