অসাধু ডিম ব্যবসায়ীদের বিরুদ্ধে মামলা করবে ভোক্তা অধিকার

|

অসাধু ডিম ব্যবসায়ীদের জরিমানার পাশাপাশি তাদের বিরুদ্ধে মামলাও করবে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। ডিম ও মুরগীর আড়দতারদের সাথে বৈঠকে এমন কড়া বার্তা দিয়েছেন সংস্থাটির মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান। মহাপরিচালক বলেন, তেলের দাম বাড়ার পর পোল্ট্রি ফিডের দাম বাড়েনি। তবে ঢাকায় প্রতি পিস ডিম আনার খরচ বেড়েছে তিন থেকে চার পয়সা। কিন্তু ব্যবসায়ী সমিতি দাম বাড়িয়েছে ২ টাকা ৭০ পয়সা।

চলতি মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে অস্থির হয়ে ওঠে ডিম ও মুরগির বাজার। ব্রয়লার মুরগি বিক্রি হয় ২০০ থেকে ২১০ টাকা। আর ডিমের হালি গিয়ে ঠেকে ৬০ টাকায়। ভোক্তা যখন দিশেহারা তখন বাণিজ্যমন্ত্রীর ডিম আমদানির হুঁশিয়ারি আর ভোক্তা অধিকারের অভিযানে কমতে শুরু করে দাম। ক্যাবের সহসভাপতি কাজী আব্দুল হান্নান বলছেন, এক সপ্তাহে অসাধু ব্যবসায়ীরা লুটে নিয়েছে অন্তত ৫০০ কোটি টাকা।

রোববারের (২১ আগস্ট) সভায় ডাকা হয়নি বড় খামার ও কোম্পানির প্রতিনিধিদের। তবে ভোক্তা অধিকারের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামানের জেরার মুখে পড়েন খুচরা ও পাইকারি ব্যবসায়ীরা। এসময় ভোক্তার ডিজি বলেন, অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে মামলাও করা হবে।

এফবিসিসিআইয়ের সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী আহ্বান জানান, যেকোনো পণ্যের দাম কারসাজিতে বড় বড় প্রতিষ্ঠানের ভূমিকা খতিয়ে দেখার।

ভোক্তা অধিকার প্রমাণ পেয়েছে, অর্গানিক সিল মেরে রাজধানীতে দ্বিগুণ বা আড়াইগুণ দরে ডিম বিক্রি হচ্ছে। ক্রয় রশিদও গোপন করছেন অনেক ব্যবসায়ী।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply