এ বছর ফিল্মফেয়ার পুরস্কারের নমিনেশন পেলেন যারা

|

ইন্টারনেট থেকে নেয়া ছবি।

মহামারির কারণে গত দু’বছর বিশ্বের নানা প্রান্তে সীমিত আকারে অনুষ্ঠিত হয়েছে বিনোদন জগতের সাথে যুক্ত নানা পুরস্কারের আসর। অনেক অ্যাওয়ার্ড অনুষ্ঠান বাতিলও করতে হয়েছে। অবশেষে ঘোষিত হল ৬৭তম ফিল্মফেয়ার পুরস্কারের  চূড়ান্ত মনোনয়ন তালিকা। বলিউড দুনিয়ার কারা আছেন এবারে সেরাদের দৌড়ে!

গোটা ভারতে যখন ‘বয়কট বয়কট’ রব, তার মাঝেই হঠাৎ ঘোষণা করা হলো ৬৭তম ফিল্মফেয়ার পুরস্কারের মনোনয়ন। বলিউডের অন্যতম ঐতিহ্যবাহী পুরস্কার এটি। এবারের মনোনয়নের সময়কাল ধরা হয়েছে ২০২১ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত। যদিও এর আগে শুধু থিয়েটারে মুক্তি পাওয়া সিনেমা প্রাধান্য পেতো, তবে প্যানডেমিকের কথা বিবেচনা করে ওটিটিতে রিলিজ পাওয়া সিনেমাকেও তালিকায় রাখা হয়েছে এবার।

২০২২ সালের চূড়ান্ত তালিকায় সবচেয়ে বেশি মনোনয়ন পেয়ে এগিয়ে আছে সিদ্ধার্থ মালহোত্রা ও কিয়ারা আদভানি অভিনীত সিনেমা ‘শেরশাহ’। সিনেমাটি সেরা অভিনেতা, সেরা অভিনেত্রী, সেরা পরিচালক ও সেরা সিনেমার মনোনয়ন পেয়েছে। এছাড়া রামপ্রসাদ কি তেহেরভি, রেশমি রকেট, সর্দার উধম আছে সেরা সিনেমার লড়াইয়ে।

সেরা পরিচালকের মনোনয়ন পেয়েছেন আকার্ষ খুরানা, কবির খান, সীমা পাওয়া, সুজিত সরকার ও বিষ্ণুবর্ধন। বেস্ট অ্যাক্টর ইন এ লিডিং রোল ক্যাটাগরিতে সিদ্ধার্থের সঙ্গে মনোনয়ন পেয়েছেন ধানুশ, রণবীর সিং ও ভিকি কৌশল। সেরা অভিনেত্রী হওয়ার দৌড়ে আছেন কিয়ারা আদভানি, কৃতি স্যানন, পরিণীতি চোপড়া, তাপসী পান্নু ও বিদ্যা বালান। .

যদিও এ তালিকায় কঙ্গনা রানাওয়াত’কেও রাখা হয়েছিল। তবে সোশ্যাল মিডিয়ায় ঘটা করে ফিল্মফেয়ারকে ব্যান ঘোষণা করায় নমিনেশন থেকে বাতিল হয় কঙ্গনার নাম। বলেছিলেন, আমার নামের পাশে মধ্যমমানের অভিনেত্রীদের নাম কেনো? এ ইস্যুতে মানহানি মামলা করার হুঁশিয়ারি দিয়েছে ফিল্মফেয়ার।

এবারের ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডে সেরা পার্শ্ব অভিনেত্রীর মনোনয়ন পেয়েছেন কৃতি কুলকার্নি, কঙ্কণা সেন শর্মা, মেঘনা মালিক,  নীনা গুপ্তা, সাই তামহাংকার। সেরা পার্শ্ব অভিনেতার তালিকায় অভিষেক ব্যানার্জি, মানাভ কল, পঙ্কজ ত্রিপাঠি, পরাণ বন্দ্যোপাধ্যায় ও রাজ অর্জুন।

এদিকে সমালোচকদের বিবেচনায় সেরা অভিনেতার দৌড়ে আছেন অভিষেক বচ্চন, প্রতীক গান্ধী, রণবীর সিং, ভিকি কৌশল, ভিক্রান্ত ম্যাসি। সেরা অভিনেত্রীর মনোনয়ন পেয়েছেন সুপ্রিয়া পাঠক, তাপসী পান্নু ও বিদ্যা বালান। এছাড়া রামপ্রসাদ কি তেহেরভি, সন্দীপ অর পিংকি ফারার, সর্দার উধম ও শেরনি লড়বে সেরা সিনেমার জন্য।

৬৭তম ফিল্মফেয়ার পুরস্কারের এই জমকালো আসর বসবে আগামী ৩০ আগস্ট মুম্বাইয়ের জিও ওয়ার্ল্ড কনভেনশন সেন্টারে। সেখানে উপস্থিত থাকবেন বলিউডের প্রায় সব তারকারাই। বহুল প্রতীক্ষিত ‘ব্ল্যাক লেডি’ কার হাতে উঠবে সেটা জানতে আর দিন কয়েকের অপেক্ষা।

/এসএইচ




সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply