এটা কেবল শুরু, তবে রোনালদো-হ্যারির শেষ নয়: টেন হ্যাগ

|

ছবি: সংগৃহীত

লিভারপুলের বিপক্ষে এক ভিন্ন ম্যানচেস্টার ইউনাইটেডকে দেখা গেছে ওল্ড ট্রাফোর্ডে। মৌসুমের প্রথম জয়, রেড ডেভিলদের ডাগআউটে এরিক টেন হ্যাগেরও প্রথম সাফল্য। তবে বেঞ্চে বসে থাকা ক্রিস্টিয়ানো রোনালদো ও হ্যারি ম্যাগুয়ারদের ভবিষ্যৎ নিয়েও সামনে চলে এসেছে প্রশ্ন। টেন হ্যাগ ম্যাচ শেষে বলেছেন, ম্যানইউতে নতুন যুগের কেবল শুরু এটা। তবে রোনালদো-হ্যারিদের শেষ নয়।

ব্রাইটন ও ব্রেন্টফোর্ডের বিরুদ্ধে বাজেভাবে হেরে মৌসুম শুরু করে ম্যানইউ। এরিক টেন হ্যাগ তার পরিকল্পনা থেকেও কিছুটা সরে আসেন। সেরা একাদশ থেকে ক্রিস্টিয়ানো রোনালদো ও হ্যারি ম্যাগুয়ারকে বসিয়ে রাখার কঠিন সিদ্ধান্তও নেন। তবে ২-১ গোলের জয়ে খেলোয়াড়দের পারফরমেন্সে এটা পরিষ্কার, কোচের সিদ্ধান্ত কাজে লেগেছে। এই ঘুরে দাঁড়ানোর কথা ম্যাচ শেষে বলেন এরিক টেন হ্যাগ। তিনি বলেন, পরিকল্পনা নিয়ে অনেক কথাই হবে। তবে আমার মনে হয়, মানসিকতাই আসল। আমি মাঠে ভিন্ন এক মানসিকতা চেয়েছিলাম। জেতার ক্ষুধা চেয়েছিলাম। খেলোয়াড়দের মাঝে সংযোগ ও লড়াইয়ের উদ্দীপনা আমাকে মুগ্ধ করেছে। দল হিসেবে খেলতে পারলে আমরা যে সাফল্য পেতে পারি, সেটাই দেখা গেছে।

এরিক টেন হ্যাগ। ছবি: সংগৃহীত

এরিক টেন হ্যাগ দলের নেতৃত্বও নিয়েও কথা বলেছেন। আর সেই প্রসঙ্গে অবধারিতভাবেই আসবে রোনালদো ও ম্যাগুয়ারের নাম। রোনালদোর জায়গায় সেন্ট্রাল ফরোয়ার্ড হিসেবে খেলে গোল পেয়েছেন মার্কাস রাশফোর্ড। আর হ্যারি ম্যাগুয়ারের বদলে রাফায়েল ভারানে খেলেছেন এবং ম্যাচের অন্যতম সেরা খেলোয়াড় লিসান্দ্রো মার্টিনেজের সাথে জুটি গড়ে রক্ষণের কাজেও দেখিয়েছেন দক্ষতা। তাই রোনালদো, ম্যাগুয়ারদের দলে জায়গা নিয়েও তৈরি হয়েছে প্রশ্ন।

রেড ডেভিলদের কোচ টেন হ্যাগ এ নিয়ে বলেন, আমরা নেতৃত্ব নিয়ে কথা বলছিলাম। মাঠে আজ সেই জিনিসটিই দেখা গেছে। এর মধ্যে ক্যাসেমিরোও এসেছে। সে খেলাটা বোঝে। জানে, কীভাবে জিততে হয়। তার মতো বিজয়ী মানসিকতার খেলোয়াড় দলে গুরুত্বপূর্ণ। ভারানেও অনেক শিরোপা জিতেছে। রোনালদোও তাই। তরুণ খেলোয়াড়দের সামনে এমন বিজয়ীদের উপস্থিতি জরুরি। এটা তরুণদের উজ্জীবিত করতেও কাজে লাগবে। রোনালদো ও ম্যাগুয়ারের ব্যাপারে আলাদা করে বলার কিছু নেই। তারা দুর্দান্ত খেলোয়াড়। ভবিষ্যতের অনেক পরিকল্পনায়ই তারা থাকবে। তাদের একাদশের বাইরে রাখাটা কঠিন। তবে আমাকে কিছু সিদ্ধান্ত তো নিতেই হবে। আশা করি, ওল্ড ট্রাফোর্ডে নতুন যুগের শুরু হবে। আর তার মানে এই নয় যে, রোনালদো ও ম্যাগুয়ারের সময় শেষ।

আরও পড়ুন: রেড ডেভিলদের কাছে হারলো অলরেডরা

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply