কেমন হলো ‘হাউস অব দ্য ড্রাগন’ এর প্রথম পর্ব

|

ছবি: সংগৃহীত

তিন বছর আগে বিশ্বজুড়ে অন্যতম জনপ্রিয় টিভি সিরিজ ‘গেম অব থ্রোনস’এর শেষ যে পর্ব এসেছিল, সেটি দেখে অনেকেই হতাশ হয়েছিলেন। এবার এসেছে এর প্রিক্যুয়েল ‘হাউস অব দ্য ড্রাগন’। গত ২১ আগস্ট মুক্তির আগে সিরিজের প্রিক্যুয়েল দেখেছেন টেলিভিশন সমালোচকরা।

টানা ৮ বছর হাসিয়ে-কাঁদিয়ে, রোমাঞ্চিত করে বিশ্বের অগণিত ফ্যানদের অকুণ্ঠ প্রশংসা আদায় করেছিল ‘গেম অফ থ্রোনস’। ২০১৯ সালে সকলেই ভেবেছিল এটাই শেষ দেখা। কিন্তু দেখাশোনা যে আরও বাকি, তা কিছুদিন পরেই ঘোষণা করা হয়।

এবার হাউস টারগ্যারিয়েনের মধ্যে রক্তক্ষয়ী গৃহযুদ্ধকে কেন্দ্র করে নির্মিত নতুন এ ফ্র্যাঞ্চাইজি দর্শকদের পুনরায় ফিরিয়ে এনেছে জর্জ আর আর মার্টিনের ফ্যান্টাসির জগতে। ‘গেম অফ থ্রোনস’র প্রিক্যুয়েল দেখার পর টেলিভিশন সমালোচকদের ভাল পর্যালোচনা পেয়েছে সিরিজটি। তবে তাদের মতে, এখনও অন্যদের কাছে প্রমাণ করার জন্য অনেক কিছুই রয়েছে সিরিজটির।

‘হাউস অব দ্য ড্রাগন’ এইচবিও ম্যাক্সে মুক্তির পর এখন পর্যন্ত রটেন টমেটোতে ৭৬% ইতিবাচক রেটিং পেয়েছে। ১৬৪টি পর্যালোচনার মধ্যে ১২৪ টি প্রশংসামূলক রিভিউ এসেছে নতুন এ সিরিজটিকে সাধুবাদ জানিয়ে। তবে সবচেয়ে চাপা প্রশ্ন ছিল যে, কেমন হয়েছে ‘‘হাউস অব দ্য ড্রাগন’’?

সমালোচকরা বলছেন, সিরিজটি দারুণ একটি মহাকাব্য। যেখানে ‘গেম অব থ্রোনস’ এর মতোই প্রচুর লড়াই, বর্বরতা, গোলকধাঁধা, রাজনৈতিক চক্রান্ত এবং অনেক ড্রাগন রয়েছে! তবে প্রশংসার সাথে কিছু দ্বিধান্বিত পর্যালোচনাও রয়েছে সিরিজটি ঘিরে। এ প্রিক্যুয়েলে প্রিন্সেস রেনাইরা টারগ্যারিয়েন এবং তার ভাই অ্যাগন টারগ্যারিয়েনের মধ্যে ড্যান্স অব দ্য ড্রাগনস নামে পরিচিত একটি গৃহযুদ্ধের কাহিনি দেখানো হবে। তাদের পিতা ভিসারিস এল-এর মৃত্যুর পরে সিংহাসনের দখল নিয়ে এই গৃহযুদ্ধ। সেভেন কিংডমের অন্তর্ভুক্ত ‘দ্য ডুম অব ভ্যালেরিয়া’ থেকে পালিয়ে টারগ্যারিয়ানরা ড্রাগনস্টোনে নিজেদের প্রাসাদ তৈরি করে। প্রায় ৩০০ বছর তারা সেখানেই কাটায়। পরে অ্যাগন টারগ্যারিয়ান ও তার বোনের নেতৃত্বে সেভেন কিংডমকে দখল করে টারগ্যারিয়ানরা।

জর্জ আর আর মার্টিনের লেখা ‘ফায়ার অ্যান্ড ব্লাড’ এর ওপর ভিত্তি করে সিরিজটি তৈরি করা হয়েছে। এ সিরিজের অন্যতম প্রযোজকও তিনি। এ সিরিজেও সঙ্গীতের দায়িত্ব দেয়া হয়েছে রামিন ডিজাওয়াদি’কে। সবে তো প্রথম পর্ব দেখতে পেয়েছে দর্শকরা। শেষ পর্যন্ত কতোটা রহস্য-রোমাঞ্চ ধরে রাখতে পারবে হাউস অব দ্য ড্রাগন। নাকি পরিণতি হবে গেমস অব থ্রোনস’র মতোই হতাশার?

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply