বর্জ্য ব্যবস্থাপনায় চমক দেখালো ভারতের ভারানসি শহর

|

ছবি: সংগৃহীত

বর্জ্য ব্যবস্থাপনায় নতুন চমক। পরিত্যক্ত জিনিস রিসাইকেল করে শহরের সৌন্দর্য বর্ধন করছে ভারতের উত্তর প্রদেশের ভারানসি শহর কর্তৃপক্ষ। শহরের নানা প্রান্ত শোভিত হচ্ছে শিল্পের ছোঁয়ায়। পরিবেশ দূষণ রোধ এবং বর্জ্য ব্যবস্থাপনায় জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে কাজ শুরু করে কর্তৃপক্ষ। এরই মধ্যে সরকারের পক্ষ থেকে স্মার্ট সিটির উপাধি পেয়েছে শহরটি। খবর বার্তা সংস্থা এপির।

পরিত্যক্ত জিনিসে সেজে উঠছে গোটা শহর। শুনে অবাক লাগলেও বর্জ্য ব্যবস্থাপনায় ব্যতিক্রমী উদ্যোগ নিয়ে তাক লাগিয়েছে ভারতের উত্তর প্রদেশের ভারানসি শহর কর্তৃপক্ষ।

সেখানে চলতি পথে রাস্তার পাশেই দেখা মিলবে নানা রকম শিল্পের ছোঁয়া। কোথাও গান্ধির প্রতিকৃতি, কোনো জায়গা আবার শোভা পাচ্ছে ঐতিহ্যবাহী কথাকলি নৃত্যশিল্পীদের প্রতিকৃতি। তবে সব কিছুই তৈরি হয়েছে রিসাইকেল করা প্লাস্টিক, লোহা কিংবা টায়ার দিয়ে। এরই মধ্যে শহরটি পেয়েছে স্মার্ট সিটির তকমা।

ভারানসি প্রশাসনের উদ্যোগেই শুরু হয় পরিত্যক্ত জিনিসকে শিল্পে রূপান্তরের এ উদ্যোগ। লক্ষ্য ছিল- পরিবেশ দূষণ কমিয়ে বর্জ্য ব্যবস্থাপনায় জনসচেতনতা বাড়ানো। পরবর্তীতে ইতিবাচক সাড়া মেলে সব মহল থেকে।

ভারানসির প্রশাসনিক কর্মকর্তা বাসুদেবান দেবাসিগামানি বলেন, শহর কর্তৃপক্ষের লোহা, প্লাস্টিকসহ নানা ধরনের পরিত্যক্ত জিনিসপত্র জমা হয়। সেগুলো দেখেই প্রথমবার বিষয়টি মাথায় আসে। ভাবলাম এই ফেলে দেয়া জিনিসগুলোকে আর্টে পরিণত করা যায় কিনা দেখি। এরপর থেকেই শুরু করি।

তিন হাজার বছর পুরানো গঙ্গার তীরবর্তী শহর এই ভারানসি। লোকঐতিহ্যে পরিপূর্ণ শহরটির মত আরও ১০০টি স্মার্ট সিটি তৈরির উদ্যোগ নিয়েছে ভারত সরকার।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply