ইউক্রেন যুদ্ধের নায়ক ‘ড্রোন বয়’

|

ছবি: সংগৃহীত

১৫ বছর বয়সী অন্দ্রি পোকরাসা ইউক্রেনে নায়ক হিসেবে সমাদৃত হচ্ছে। সবার কাছে সে ‘ড্রোন বয়’ হিসেবে পরিচিতি পেয়েছে। সে তার ড্রোন ব্যবহার করে একটি গুরুত্বপূর্ণ ইউক্রেনীয় সামরিক অভিযানে সহায়তা করার পর থেকে তার এই সুনাম।

এবিসি নিউজের এক প্রতিবেদনে বলা হয়, অন্দ্রি মূলত তার বাবার মাধ্যমে সাহায্য করেছিল। ইউক্রেনের সামরিক বাহিনীকে যুদ্ধের প্রথম দিকের দিনগুলোতে রাশিয়ান বাহিনী অগ্রসর হওয়ার স্থানাঙ্ক পাঠিয়েছিল অন্দ্রি। জীবনের ঝুঁকি নিয়ে সে এই কাজ করেছিল।

অন্দ্রি বলেছে, আমার মা প্রথমে খুব ভয় পেয়েছিল। কিন্তু এখন সে গর্বিত। কারণ আমরা ভালোভাবে কাজটি করেছি, আমরা সুস্থ আছি এবং আমরা সাহায্য করতে পেরেছি।

অন্দ্রি আরও বলে, তারা একটি স্থানীয় গ্রামের গ্রুপে পোস্ট করেছিল যে, তাদের একটি ড্রোন আছে এবং সে এটি চালাতে পারে। বেসামরিক প্রতিরক্ষা বাহিনীর ইউরি কাসিয়ানভ নামের এক ব্যক্তি সেখানে সাড়া জানান। অন্দ্রির বয়স সম্পর্কে তিনি জানতেন না। কিয়েভের বাইরে অন্দ্রির নিজের গ্রাম কোলনসচিনার নিকটবর্তী একটি গ্রাম মাকারিভে ড্রোন দিয়ে রাশিয়ান বাহিনীর যানবাহন অগ্রসর হওয়ার ওপর নজর রাখতে বলা হয় অন্দ্রিকে।

অন্দ্রি বলেছে, সেখানে জ্বালানির ট্রাক, ট্যাংক, কামান, সশস্ত্র কর্মী বহনের গাড়ি ছিল। আমি ড্রোন দিয়ে তাদের অনুসরণ করি এবং ছবি তুলি। তারপর ড্রোন দিয়ে ওই জায়গার স্থানাঙ্ক সংগ্রহ করি।

স্থানাঙ্কগুলো কাসিয়ানভকে দেয়ার পর ইউক্রেনের বাহিনী কয়েক মিনিটে রাশিয়ান বাহিনীর সেই বহরকে ধ্বংস করে দেয় বলে জানা যায়।

অন্দ্রি যখন তার বন্ধুদের রাশিয়ান বাহিনীকে পরাজিত করতে সাহায্য করার ঘটনা বলেছিল তখন তারা বিশ্বাস করেনি। কিন্তু পরে টিভিতে দেখে বিশ্বাস করে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply