‘শনিবার বিকেল’ ও ‘হাওয়া’ নিয়ে যা বললেন তথ্যমন্ত্রী

|

সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ।

সম্প্রতি বাংলাদেশের চলচ্চিত্রাঙ্গনে মেসবাউর রহমান সুমন পরিচালিত ‘হাওয়া’ ও মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘শনিবার বিকেল’ সিনেমা দুটি রয়েছে আলোচনার কেন্দ্রে। ‘হাওয়া’র বিরুদ্ধে মামলা প্রত্যাহার ও ‘শনিবার বিকেল’ সিনেমা প্রেক্ষাগৃহে মুক্তির ব্যাপারে সোচ্চার হয়েছেন দেশের চলচ্চিত্র নির্মাতা ও কলাকুশলীরা। এবার এ দুই সিনেমার ব্যাপারে কথা বললেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ।

সোমবার (২৯ আগস্ট) বিকেলে মন্ত্রীর মিন্টো রোডের বাসায় সাংবাদিকদের মুখোমুখী হয়ে এ ব্যাপারে নিজের মনোভাব ব্যক্ত করেন তথ্যমন্ত্রী।

সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তথ্যমন্ত্রী বলেন, সম্প্রতি কয়েকটি সিনেমা আবার হলে দর্শকদের ফিরিয়ে এনেছে। সেগুলোর মধ্যে ‘হাওয়া’ অন্যতম। আমি এই সিনেমার পরিচালকের বিরুদ্ধে মামলা দায়েরের কথা শুনে আমি খুব আশ্চর্য হয়েছি। আমি তখন দেশের বাইরে ছিলাম। দেশে ফিরে শুনেছি আমার ছেলে-মেয়েরাও টিকিট কেটে এ সিনেমা দেখে এসেছে। আগস্ট মাস বলে আমি দেখতে যাইনি, আগস্ট শেষে আমি অবশ্যই এই সিনেমাটি দেখতে যাবো। অনেকে আমাকে সিনেমাটি দেখতে বলেছেন। সম্প্রতি যেকটি সিনেমা ভালো দর্শক টেনেছে তথ্যমন্ত্রী হিসেবে আমি অবশ্যই সেগুলো দেখতে যাবো।

তথ্যমন্ত্রী আরও বলেন, দেশে এসে ঘটনাটি জানার পরপরই আমি সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছি। মামলা প্রত্যাহারের ব্যবস্থা নেয়া হয়েছে। যে কর্মকর্তা মামলা করেছেন তাকে বন ও পরিবেশ মন্ত্রণালয় থেকে তাকে কারণ দর্শানোর নোটিসও পাঠানো হয়েছে। আইনের ব্যত্যয় ঘটলে পরিচালককে নোটিশ দেয়া যেতো। সরাসরি কোর্টে গিয়ে মামলা করা উচিত হয়নি বলেও জানান মন্ত্রী।

এ সময়, মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘শনিবার বিকেল’ নিয়েও কথা বলেন তথ্যমন্ত্রী।

‘শনিবার বিকেল’ সিনেমার ব্যাপারে তথ্যমন্ত্রী বলেন, হলি আর্টিজানে যে হামলা হয়েছিল সেই ঘটনার ওপর ভিত্তি করে ‘শনিবার বিকেল’ নির্মাণ করা হয়েছে। আমাদের পুলিশ, র‍্যাব, সেনাবাহিনী অত্যন্ত সাহসিকতার সাথে সেখানে জঙ্গিদের দমন করেছিলেন। সেন্সর বোর্ড যেটা মনে করেছে, সেই বিষয়গুলো সিনেমায় সেভাবে আসেনি। সে জন্য এ দৃশ্যগুলো সেখানে সংযোজন করতে বলা হয়েছিল। পরিচালক-প্রযোজকরা সেটি করেছিল। আমি সেন্সর বোর্ডের সঙ্গে কথা বলেছি, তারা বলছে সেটিও যথেষ্ট না।

সেন্সর বোর্ডের কাছে শনিবার বিকেল সিনেমার কর্তৃপক্ষের আপিল বিষয়ে তিনি বলেন, তারা আপিল করেছিল, আমি আপিল কর্তৃপক্ষের সাথে কথা বলেছি। কী কী করা প্রয়োজন, তারা বিষয়গুলো পরিচালক-প্রযোজককে জানিয়ে দেবে। সেটি সংযোজন করে দিলে আমি মনে করি এ সিনেমা রিলিজ করার ক্ষেত্রে যে সমস্যা আছে তা কেটে যাবে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply