বাড়ছে বাণিজ্যিক সেবা ফি; আগামীকাল থেকে কার্যকর

|

ব্যবসা শুরু এবং তা পরিচালনার ক্ষেত্রে দরকার সরকারের একাধিক দফতরের সম্মতি। এসব ক্ষেত্রে ধার্য করা আছে নিদিষ্ট ফি। বৈশ্বিক ও অভ্যন্তরীণ নানা কারণে ব্যবসায় যখন মন্দা অবস্থা, ঠিক তখন ঢালাওভাবে বৃদ্ধি করা হয়েছে ব্যবসা পরিষেবা ব্যয়।

এরমধ্যে সারচার্জ, রফতানি ও আমদানি পারমিটসহ নানাক্ষেত্রে ফি বাড়িয়েছে আমদানি ও রফতানি নিয়ন্ত্রকের দফতর। আমদানি নিবন্ধন সনদ পেতে এখন দিতে হবে অর্থ। উদ্যোক্তারা বলছেন, ব্যবসায় নানা সংকটের এই সময়ে পরিষেবা ব্যয় বৃদ্ধি ঝুঁকি তৈরি করবে। ১ সেপ্টেম্বর থেকে নতুন ফি আরোপ শুরু হবে।

২৫ লাখ থেকে ৫০ লাখ টাকা পর্যন্ত আমদানি সীমার নিবন্ধন সনদ ফি বৃদ্ধি করা হয়েছে ২৪ হাজার টাকা। আর ৫০ কোটি থেকে ১০০ কোটি টাকা পর্যন্ত নিবন্ধন ফি ৮০ হাজার টাকা।

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি রিজওয়ান রহমান বলেন, এই সময়ে বিভিন্ন ধরনের চার্জ, ট্যাক্স বাড়ানো যৌক্তিক হতে পারে। কিন্তু রেটগুলো যে নির্ধারণ করা হয়, তা কার সঙ্গে কথা বলে নির্ধারণ করা হয়? করজালের দিকে লক্ষ্য না রেখে কর লক্ষ্যমাত্রা আহরণে যদি ছোটাছুটি করা হয়, তাহলে ব্যবসায়ীরা ট্যাক্স দেয়ার জন্য অনুৎসাহিত হয়ে গেলো।

বাড়ানো হয়েছে বিভিন্ন ধরনের রফতানি ফি। এতদিন রফতানি নিবন্ধন সনদ নিতে ৭ হাজার টাকা প্রয়োজন হলেও এখন দিতে হবে ১০ হাজার টাকা। আর এক্ষেত্রে নবায়ন ফি বাড়ানো হয়েছে ২ হাজার টাকা। রফতানি নিবন্ধন সনদের বার্ষিক নবায়ন ফি বাড়ানো হয়েছে ১০ হাজার টাকা। এক্ষেত্রে নবায়ন ফি বেড়েছে ৫ হাজার টাকা।

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (এফবিসিসিআই) সাবেক সভাপতি মীর নাসির হোসেন বলেন, সরকার বাজেটের ঘাটতি কমানোর জন্য আয় বাড়াতে বিভিন্ন ফি বৃদ্ধি করেছে। এমনিতেই ব্যবসা পরিচালন ব্যয় বেশি। এরসাথে যোগ হয়েছে দ্রব্যমূল্য, ডিজেল ও গ্যাসের দাম বৃদ্ধি। নিরবিচ্ছিন্ন গ্যাস, বিদ্যুৎ পাচ্ছি না। একটা সংকটের মধ্যে নতুন করে আরেকটা সংকট যোগ করা হলো।

ফরমালিন উৎপাদন আমদানি, মজুদ ও বিক্রির ক্ষেত্রে বাড়বে ব্যয়। উৎপাদন ও আমদানির ক্ষেত্রে লাইসেন্স ফি বাড়ানো হয়েছে ৫০ হাজার টাকা। মজুদ ও বিক্রির ক্ষেত্রে লাইসেন্স ফি বেড়েছে ২৫ হাজার টাকা।

মীর নাসির হোসেন আরও বলেন, ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হওয়ার কথা এটি। আমি মনে করি, বৃহত্তর স্বার্থে এটি স্থগিত রাখা ভালো।

৪৬টি সেবা নেবার ক্ষেত্রে ফি পরিবর্তন করে অভ্যন্তরীণ আয় বৃদ্ধি করতে চায় সরকারি প্রতিষ্ঠান আমদানি ও রফতানি প্রধান নিয়ন্ত্রকের দফতর।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply