তুরস্কের সামরিক তৎপরতায় বাধা দিলে চড়া মূল্য দিতে হবে গ্রিসকে: এরদোগান

|

ছবি: সংগৃহীত

আজিয়ান সাগরে তুরস্কের সামরিক তৎপরতায় বাধা দিলে চড়া মূল্য দিতে হবে গ্রিসকে। শনিবার এ হুঁশিয়ারি উচ্চারণ করেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। সামরিক ব্যবস্থা নেয়ার হুমকিও দেন তিনি। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

শনিবার কৃষ্ণ সাগর তীরবর্তী শহর সামসুনে বিশাল জনসভায় ভাষণ দেন এরদোগান। গ্রিসের বিরুদ্ধে উস্কানিমূলক আচরণের অভিযোগ করেন তিনি। এথেন্সকে অতীত থেকে শিক্ষা নেয়ার আহ্বান জানান তুর্কি প্রেসিডেন্ট। মনে করিয়ে দেন, ইজমিরের ইতিহাস।

১৯২২ সালে গ্রিসের দখলে চলে যাওয়া দ্বীপটি পুনরুদ্ধার করেছিল তুরস্ক। সাইপ্রাসসহ তুর্কি উপকূলবর্তী গ্রিক দ্বীপগুলোকে কেন্দ্র করে দীর্ঘদিন ধরেই জল ও আকাশসীমায় বিরোধ চলছে দুই ন্যাটো সদস্যের। গত সপ্তাহেও তুর্কি যুদ্ধবিমানের টহলের সময় এস থ্রি হান্ড্রেড বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করে হুমকি তৈরি করেছিল এথেন্স, এমন দাবি আঙ্কারার। অভিযোগ অস্বীকার করে তুরস্কের বিরুদ্ধে আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ করে গ্রিস।

এরদোগান বলেন, গ্রিসকে একটা কথাই বলার আছে, ইজমিরের কথা ভুলে যাবেন না। আপনারা দ্বীপ দখল করে নেবেন সে ভয় করি না। উপযুক্ত সময়, উপযুক্ত মুহূর্ত এলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। হঠাৎ একদিন রাতে উপযুক্ত জবাব দিতে চলে যাবে সেনারা।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply