ফ্যামিলি কার্ড নিয়ে অনিয়মের অভিযোগ টিসিবির বিরুদ্ধে

|

ফ্যামিলি কার্ডের মাধ্যমে পণ্য বিক্রি করছে টিসিবি। তবে কিছু কিছু ক্ষেত্রে অনিয়মের অভিযোগ উঠেছে। বলা হচ্ছে, কিছু কার্ড স্বচ্ছলদের হাতে চলে গেছে। নকল কার্ড দিয়েও পণ্য নেয়ার অভিযোগ আছে। তবে এসব অভিযোগ অস্বীকার করছে সংশ্লিষ্টরা।

গত বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) থেকে শুরু হয়েছে কার্ডের মাধ্যমে এক কোটি পরিবারকে পণ্য দেয়ার এ কার্যক্রম। গরিব ও অল্প আয়ের মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সাশ্রয়ী দামে তেল, চিনি, পেঁয়াজ, ডাল এবং চাল বিক্রির জন্য এ উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে মহানগর, জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে টিসিবির পণ্য ক্রয়ের জন্য কার্ড দেয়া হয়েছে। কিন্তু কোনো কোনো ক্ষেত্রে এই কার্ড বিতরণ সঠিকভাবে হয়নি বলে অভিযোগ উঠেছে।

টিসিবির মিরপুর-১ নম্বর ডিলার পয়েন্টে সরেজমিন গিয়ে দেখা যায়, ফ্যামিলি কার্ডধারী না হয়েও দু’জন টিসিবির পণ্য কিনে নেন। মিরপুরের একটি পয়েন্টে পণ্য নিতে এসে কেউ কেউ জেনেছেন তাদের নামে অন্য কেউ তুলে নিয়েছেন পণ্য।

নকল কার্ড তৈরি করে পণ্য নেয়ার অভিযোগও রয়েছে। তবে কার্ড যাচাই না করেই পণ্য দিয়ে দেয়ার কথা জানা গেলো টিসিবি ডিলার জাকির হোসেনের কাছ থেকে। তিনি বলেন, কার্ড হলেই আমরা পণ্য দিয়ে দিই। আপনজন ছাড়া কারো হাতে এই কার্ড যায় না।

কার্ড তৈরি এবং সঠিক ব্যক্তি নির্বাচনে স্থানীয় ওয়ার্ড কমিশনার ও জনপ্রতিনিধিদের দায়িত্ব দেয়া হয়েছিল। তবে এক্ষেত্রে টাকা নিয়ে ও অনিয়মিতভাবে কার্ড বিতরণের অভিযোগ করেন ঢাকা উত্তরের ৬-৭-৮ মহিলা ওয়ার্ড কাউন্সিলর শিখা চক্রবর্তী। তিনি জানান, একজন ব্যক্তিই ৮ থেকে ১০টি কার্ড এনে পণ্য তুলে নিচ্ছেন।

এ নিয়ে টিসিবি মুখপাত্র হুমায়ুন কবীর জানান, একেকজন ডিলারকে বরাদ্দ দেয়া হয় ২ থেকে ৩ হাজার কার্ডের পণ্য। কিন্তু কার্ড তদারকির কর্তৃত্ব নেই টিসিবির। বলেন, এই বিক্রি সংক্রান্ত বিষয়ে কোনো প্রাথমিক সমস্যা বা অভিযোগ থাকলে সেটা আমাদের জানালে আমরা ব্যবস্থা নেই। তবে পণ্য ঠিকমতো বিক্রি হচ্ছে কিনা তা স্থানীয় কাউন্সিলররা তদারকি করে থাকেন। তদারকি বাড়িয়ে বিশাল জনগোষ্ঠীর উপকারে নেয়া টিসিবির এ উদ্যোগ পুরোপুরি সফল করা সম্ভব বলে মনে করেন সচেতন মহল।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply