ভারত সফরে যাননি পররাষ্ট্রমন্ত্রী

|

ফাইল ছবি।

নরেন্দ্র মোদির আমন্ত্রণে চার দিনের রাষ্ট্রীয় সফরে নয়াদিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে বিমানবন্দরে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ভারতের রেল ও বস্ত্র প্রতিমন্ত্রী দর্শনা বিক্রম এবং ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরান অভ্যর্থনা জানান। এদিকে, ভারত সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে যাননি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। শারীরিক অসুস্থতার কারণে তিনি ভারত সফরে যাননি বলে জানা গেছে। তবে গত রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন সাংবাদিকদের জানিয়েছিলেন, তিনি ভারত সফরে প্রধানমন্ত্রীর সঙ্গী হচ্ছেন।

হঠাৎ করেই মোমেনের ভারত না যাওয়া বিভিন্ন মহলে কৌতুহল সৃষ্টি করেছে। প্রধানমন্ত্রীর দিল্লি সফরের পররাষ্ট্রমন্ত্রীর না যাওয়ার ঘটনা এর আগে ঘটেনি। ফলে, অসুস্থতার ব্যাখ্যা সত্ত্বেও এ নিয়ে কূটনৈতিক মহলে নানা জল্পনা-কল্পনা চলছে। প্রসঙ্গত, সাম্প্রতিক সময় ভারত নিয়ে বেশকিছু মন্তব্যের জন্য সমালোচনার মুখে পড়েন পররাষ্ট্রমন্ত্রী।

এদিকে, এই সফরেও খুলছে না বহু প্রত্যাশিত তিস্তার পানি জট। তবে কুশিয়ারা নদীর পানি নিয়ে সমঝোতার বিষয়টি প্রায় চূড়ান্ত। এছাড়া রাশিয়া ইউক্রেন যুদ্ধ পরবর্তী বাস্তবতায় জ্বালানি সংকট নিরসনে কীভাবে একসাথে কাজ করা যায় সে প্রসঙ্গেও কথা বলবেন দুই প্রধানমন্ত্রী। সন্ত্রাসবাদ-জঙ্গিবাদ মোকাবিলার পাশাপাশি আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার বিষয়টিও থাকতে পারে আলোচনায়। নিকটতম প্রতিবেশী হওয়ায় নানা ইস্যুতে যোগাযোগ বেড়েছে বাংলাদেশ-ভারতের।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply