ভারতের এশিয়া কাপ প্রায় শেষই করে দিলো শ্রীলঙ্কা

|

শানাকা ও রাজাপাকসের জুটিতেই জয় নিশ্চিত হয় শ্রীলঙ্কার। ছবি: সংগৃহীত

এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে ভারতকে ৬ উইকেটে হারিয়ে আসর থেকে একরকম বেরই করে দিলো শ্রীলঙ্কা। এশিয়া কাপের ফাইনালে যাওয়ার জন্য ভারতকে কেবল শেষ ম্যাচে আফগানিস্তানকে হারালেই চলবে না, তাকিয়ে থাকতে হবে অনেকগুলো যদি ও কিন্তুর ওপর। এতসব সমীকরণ নিজেদের অনুকূলে আসবে, এমনটা হয়তো খোদ রোহিত শর্মাও বিশ্বাস করেন না!

১৩ রানের মধ্যে লঙ্কানদের ৪ উইকেট তুলে নিয়ে ম্যাচে ফিরে এসেছিল ভারত। কিন্তু ভানুকা রাজাপাকসে ও দাসুন শানাকার ৩৪ বলে ৬৪ রানের জুটিতে ১ বল বাকি থাকতেই ম্যাচ জিতে যায় শ্রীলঙ্কা। ১৮ বলে অপরাজিত ৩৩ রান করে দলকে সামনে থেকেই নেতৃত্ব দেন শানাকা। আর ভানুকা রাজাপাকসে অপরাজিত থাকেন ১৭ বলে ২৫ রান করে।

ছবি: সংগৃহীত

১৭৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম থেকেই মারকাটারি ব্যাটিং শুরু করেন পাথুম নিশাঙ্কা ও কুশল মেন্ডিস। ভারতের শুরুর ব্রেকথ্রুর স্বপ্নকে ধূলিসাৎ করে দিয়ে অবিচ্ছিন্ন থেকে রানের গতি বাড়িয়ে চলেন এই দুই ব্যাটার। শুরুতে দলকে উইকেট এনে দিতে পারেননি ভুবনেশ্বর কুমার ও আর্শদীপ সিং।

তবে ভারতকে ম্যাচে ফেরান যুজবেন্দ্র চাহাল। এই লেগস্পিনারকে রিভার্স সুইপ করতে গিয়ে প্রথম উইকেট বিলিয়ে দেন পাথুম নিশাঙ্কা। ৫২ রান করা এই ওপেনারের বিদায়ের পর চারিথ আসালঙ্কাও পারেননি এশিয়া কাপে ব্যর্থতার বৃত্ত ভাঙতে। চাহালের দ্বিতীয় শিকার হয়ে রানের খাতা খোলার আগেই সাজঘরে ফেরেন এই ব্যাটার। এরপর রবিচন্দ্রন অশ্বিনকে লং অফ দিয়ে উড়িয়ে মারতে গিয়ে বাউন্ডারি সীমানায় লোকেশ রাহুলের হাতে ধরা পড়েন দানুশকা গুনাতিলাকা। তিনি করেন ১ রান।

ছবি: সংগৃহীত

এক বল বিরতি দিয়ে চাহালের ফ্লিপারে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফেরেন কুশল মেন্ডিস। ৩৭ বলে ৫৭ রান করা এই ওপেনারের ইনিংসে ছিল ৪টি চার ও ৩টি ছয়ের মার। এরপরের গল্পটা শানাকা ও রাজাপাকসের দুর্দান্ত জুটিতে ম্যাচ ছিনিয়ে নেয়ার। টানা ৩ ম্যাচে ১৭০’র বেশি রান তাড়া করে ম্যাচ জিতলো দাসুন শানাকার দল।

এর আগে, টস হেরে ব্যাট করতে নেমে রোহিত শর্মার ৪১ বলে ৭২ রানের ইনিংসের ওপর ভর করে ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ভারত সংগ্রহ করে ১৭৩ রান। কিন্তু উজ্জীবিত লঙ্কানদের জয়বঞ্চিত করতে এই রান যথেষ্ট হয়নি।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply