আসন্ন শীত নিয়ে আতঙ্কে ইউরোপ

|

নিষেধাজ্ঞা না ওঠালে গ্যাস নয়, রাশিয়ার পক্ষ থেকে এ কথা সাফ জানিয়ে দেয়া হয়েছে ইউরোপকে। হুঁশিয়ারি দেয়ার পরও নিষেধাজ্ঞা প্রত্যাহারের কোনো লক্ষণ নেই ইউরোপিয়ান ইউনিয়নের। ফলে আসন্ন শীত মৌসুম নিয়ে আতঙ্ক তৈরি হয়েছে ইউরোপের দেশগুলোতে। খবর আল জাজিরার।

ইউরোপের মোট গ্যাস চাহিদার এক তৃতীয়াংশই সরবরাহ করে রাশিয়া। ২০২১ সালেও গ্যাসের জন্য ইউরোপের বড় ভরসা ছিল দেশটি। তবে রুশ-ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়ার ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করে ইউরোপিয়ান ইউনিয়ন। এর প্রভাব পড়েছে রাশিয়ার অর্থনীতিতেও। তাই এবার গ্যাসকে তুরুপের তাস হিসেবে ব্যবহার করছে রাশিয়া।

নিষেধাজ্ঞা ওঠানো না হলে গ্যাস দেয়া হবে না এই শর্তে এরই মধ্যে ইউরোপে গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়া হয়েছে। এর প্রভাবে ইউরোপের বিভিন্ন দেশে জ্বালানির দাম বৃদ্ধি পেয়েছে অনেকটাই। শীতকালে গ্যাসের ব্যবহার বাড়ে, সেই সাথে খরচ বাড়ে জ্বালানিরও। তাই গ্যাসের মজুদ ও জ্বালানির দাম নিয়ে আসন্ন শীত এক আতঙ্কের নাম হয়ে উঠেছে ইউরোপে।

প্রসঙ্গত, গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর রাশিয়ার ওপর ৯ হাজার ১১৯ টির বেশি বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এত নিষেধাজ্ঞা বিশ্বের আর কোনো দেশের ওপর আরোপিত হয়নি। রাশিয়া বলছে, এসব নিষেধাজ্ঞার কারণে তারা ইউরোপে গ্যাস সরবরাহ লাইন নর্ড স্ট্রিম-১ এর রক্ষণাবেক্ষণ করতে পারছে না। এ কারণে এই পাইপলাইন দিয়ে আগের হা গ্যাস সরবরাহ তাদের পক্ষে সম্ভব নয়। যদিও ইউরোপ বলছে, রাশিয়া এই যুদ্ধ পরিস্থিতিতে গ্যাসকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply