চট্টগ্রামে ‘এক টাকায় কেনাকাটা’

|

চট্টগ্রাম ব্যুরো:

এক টাকায় কেনাকাটা’র অভাবনীয় সুযোগ পাচ্ছেন চট্টগ্রামের সুবিধাবঞ্চিত মানুষ। মিলছে চাল, ডাল, তেল থেকে শুরু করে জামা-জুতা পর্যন্ত। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির এই দুঃসময়ে এমন ব্যতিক্রমী উদ্যোগে খুশি নিম্ন আয়ের শ্রমজীবী মানুষ। পণ্য কিনতে দিনভর লেগে থাকছে ভিড়।

মহানগরীর বাকলিয়ায় রাজবাড়ি কমিউনিটি সেন্টারে বসেছে ‘এক টাকায় কেনাকাটা’র এই বাজার। ভোগ্যপণ্যের পাশাপাশি মিলছে জামা, জুতাও। সিএমপি’র সহযোগিতায় বিদ্যানন্দের এ কার্যক্রম চলছে পণ্যের মজুদ থাকা পর্যন্ত।

চাল, ডাল, লবণ, আলু সবকিছুর দাম প্রতিকেজি ১ এক টাকা। প্রতি লিটার সয়াবিন তেল ৪ টাকা, মুরগী ৬ টাকা আর মাছের কেজি ৪ টাকা।

এমন অবিশ্বাস্য কম মূল্যে ১৫ ধরনের নিত্যপণ্য কেনার সুযোগ করে দিয়েছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। মাত্র ১০ টাকার বিনিময়ে প্রায় ৮০০ টাকা মূল্যের পণ্য কিনতে পেরে খুশি নিম্ন আয়ের শ্রমজীবী মানুষ।

শিশু থেকে শুরু করে শত বছরের বৃদ্ধা, বাদ যায়নি তৃতীয় লিঙ্গের মানুষজনও। এমন দু:সময়ে মাত্র এক দুই টাকায় কেনাকাটার সুযোগে উপকৃত হচ্ছেন সবাই।

বাজারটি পরিদর্শন করে চট্টগ্রাম মহানগর পুলিশের কমিশনার কৃষ্ণপদ রায় বলেন, অনেকে বিভিন্নভাবে কাজ করেছেন। যাদের অন্যদের উপকার করার সুযোগ আছে, তারা এগিয়ে এলে আমরা পরস্পরের আনন্দ ভাগাভাগি করে নিতে পারবো।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড মেম্বার জামাল উদ্দিন বলেন, আজকে দেড় হাজার মানুষ উপকৃত হয়েছে। এছাড়া আমরা একটি গাড়িকে ভ্রাম্যমাণ বিপণীতে রূপান্তর করেছি। যেই বিপণীটি শহরের মানুষের দ্বারে দ্বারে যাবে এবং সুখ বিলিয়ে দেয়ার চেষ্টা করবে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply