ডিম ও মুরগির বাজারে ফের অস্থিরতা

|

ছবি: সংগৃহীত।

ডিম ও মুরগির বাজারে আবারো অস্থিরতা দেখা দিয়েছে। সপ্তাহের ব্যবধানে ডিমের ডজন ১০ টাকা বেড়েছে। অন্যদিকে ব্রয়লার মাংসের দর বেড়েছে কেজিতে ১৫ টাকা করে। ব্যবসায়ীদের দাবি, পোল্ট্রি ফিডের মূল্য বৃদ্ধির কারণেই ডিম ও মুরগির দাম বাড়ছে।

এর আগে গত আগস্টের শুরু থেকেই অস্থির হয়ে ওঠে ডিম ও মুরগির বাজার। ওই সময় প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হয় সর্বোচ্চ ২১০ টাকা এবং ডিমের ডজনের দাম বেড়ে দাঁড়ায় ১৬০ টাকায়। পরে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের অভিযানে দাম কিছুটা কমে আসে। তবে আবারও অস্থিরতা তৈরি হচ্ছে ডিম ও মুরগির মোকামে।

বর্তমানে ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১৭০-১৮০ টাকায়। সোনালি জাতের মুরগির দাম ৩০০ টাকা এবং দেশি মুরগির জন্য গুনতে হচ্ছে ৫৫০ টাকা। অন্যদিকে সপ্তাহের ব্যবধানে ১০ টাকা বেড়ে প্রতি ডজন ডিম এখন বিক্রি হচ্ছে ১৩০ টাকায়।

এদিকে, গরু ও খাসীর মাংসের বাজারেও একই চিত্র। প্রতি কেজি গরুর মাংস এখন বিক্রি হচ্ছে ৭০০ টাকায়। খাসীর মাংসের দাম বেড়ে হয়েছে ৯০০ টাকা। তবে বিভিন্ন সবজির দর কমেছে কিছুটা। সপ্তাহের ব্যবধানে ১০ থেকে ১৫ টাকা কমে বেগুন এখন বিক্রি হচ্ছে ৫০-৬০ টাকা, পটল ৪০ টাকা এবং পেঁপেঁ বিক্রি হচ্ছে ২৫ টাকায়।

তবে দাম কমলেও ক্রেতাদের দাবি, এখনও সহনীয় পর্যায়ে আসেনি সবজির দর। তাই ডিম ও ব্রয়লার মুরগির বাজার স্থিতিশীল রাখতে আবারও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের তৎপরতা বাড়ানোর দাবি জানিয়েছেন ক্রেতারা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply