চট্টগ্রামে মহেশখালের ওপর নির্মিত সেতু বদলে দিয়েছে উত্তর হালিশহরের দৃশ্যপট

|

চট্টগ্রামের উত্তর হালিশহরের ১০ হাজার পরিবারের যোগাযোগ ব্যবস্থা বদলে দিয়েছে মহেশখালের ওপর নির্মিত সেতু। দেড় কিলোমিটার পথের বিকল্প হিসেবে নির্মিত এ সেতুটি পার হতে সময় লাগছে মাত্র ৫ মিনিট। ফলে দীর্ঘদিনের ভোগান্তি কমেছে এলাকাবাসীর। সৌন্দর্য বর্ধনে সেতুটিকে হাতিরঝিলের আদলে সাজানোর পরিকল্পনা রয়েছে সিটি করপোরেশনের।

৩২ কোটি টাকা ব্যয়ে ৩ কিলোমিটার সড়ক আর ৩টি সেতু নির্মিত হয়েছে এই এলাকায়। তবে প্রথম ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রতারণায় নির্মাণ ব্যয় ও সময় বেড়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এ নিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী আশিকুল ইসলাম জানান, প্রতারণার কারণে আমরা প্রথম ঠিকাদার প্রতিষ্ঠানটিকে ৩টি প্রজেক্ট থেকেই বাতিল করি। এরপর আবার নতুন টেন্ডার দিয়ে নতুন ঠিকাদার প্রতিষ্ঠানের মাধ্যমে এই কাজগুলো করানো হয়েছে। এতেই সময় ও খরচ বেশি লেগেছে বলে জানান এই প্রকৌশলী।

মহেশখালের সেতুটিকে রাজধানীর হাতিরঝিলের আদলে সাজানো হবে জানিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, ঢাকার হাতিরঝিলের মতো পরিবেশ সৃষ্টি করা যাবে যদি সৌন্দর্যবর্ধন করা যায়। আমি কাউন্সিলর মহোদয়কে বলেছি এখানে লাইটিংয়ের ব্যবস্থা করে দেয়ার জন্য। মহেশখালের দুপাশে লাগানো ফলজ ও বনজ গাছ সৌন্দর্যে যুক্ত করেছে বাড়তি মাত্রা। এছাড়া এই সেতুর কারণে জলাবদ্ধতাও কমবে বলে আশা এলাকাবাসীর।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply