রাজা হিসেবে সর্বপ্রথম যে সিদ্ধান্ত নিয়েছেন রাজা তৃতীয় চার্লস

|

দীর্ঘ ৭০ বছর রাজত্বের পর রানি দ্বিতীয় এলিজাবেথ মারা গেছেন। তার মৃত্যুর পরই নিয়ম অনুয়ায়ী রাজা হয়েছেন চার্লস। প্রিন্স চার্লস থেকে এখন তিনি ‘রাজা তৃতীয় চার্লস’। তবে রাজা হয়েই সবার প্রথমে তাকে একটি বিশেষ সিদ্ধান্ত নিতে হয়েছে। আর তা হলো নিজের নাম নির্বাচন করা। খবর ব্লুমবার্গের।

রানির মৃত্যুর পর রাজা তৃতীয় চার্লস বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) রাজা হওয়ার পরই রাজ পরিবারের বেশ কয়েকজন সদস্যের পদবি পরিবর্তন হয়ে গেছে। চার্লসের স্ত্রী ক্যামিলা হয়েছেন কুইন কনসর্ট। চার্লসের ডিউক অব কর্নওয়াল পদবি এখন উত্তরাধিকার সূত্রে পেয়েছেন চার্লসের বড় ছেলে উইলিয়াম। তিনি ও তার স্ত্রী কেট এখন থেকে ডিউক ও ডাচেস অব কর্নওয়াল এবং কেমব্রিজ। উইলিয়াম ও কেট শিগগিরই প্রিন্স ও প্রিন্সেস অব ওয়েলস উপাধিতে ভূষিত হবেন। অর্থাৎ তারা হবেন যুবরাজ ও যুবরানি। রাজা তৃতীয় চার্লস নিজেই এই খেতাব প্রদান করবেন উইলিয়ামকে।

তবে এ সবের আগে রাজা তৃতীয় চার্লসকে নিজেরই উপাধি নির্বাচন করতে হয়েছে। উপাধির জন্য মোট চারটি নাম প্রস্তাব করা হয় তাকে। চার্লস, ফিলিপ, আর্থার ও জর্জ। এই চারটি নামের মধ্যে যে কোনো একটিকে নাম বেছে নিতে হতো চার্লসকে। এগুলোর মধ্যে তিনি নিজের প্রকৃত নাম চার্লসকেই বেছে নেন। তবে যেহেতু ইতিহাসে তার আগে ব্রিটিশ রাজতন্ত্রে রাজা হিসেবে আরও ২ জন ‘চার্লস’ ছিলেন, তাই তিনি হয়েছেন তৃতীয় চার্লস।

শনিবার (১০ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে রাজা তৃতীয় চার্লস রাজ্যভার গ্রহণ করবেন। এরই মধ্যে শুরু হয়েছে আনুষ্ঠানিকতা। নিয়ম অনুযায়ী তার মাথায় উঠবে কহিনূর খচিত ঐতিহাসিক সেই মুকুট।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply