আত্মজীবনীতে ‘ফিক্সিং বোমা’ নিয়ে আসছেন ওয়াসিম আকরাম

|

ছবি: সংগৃহীত

সর্বকালের অন্যতম সেরা ফাস্ট বোলার ওয়াসিম আকরাম নিয়ে আসছেন তার আত্মজীবনী। পাকিস্তান ক্রিকেটকে খুব নিবিড়ভাবে দেখা এই ‘সুলতান অব সুইং’ এর নাম ক’বারই জড়িয়েছে ম্যাচ ফিক্সিং কেলেঙ্কারির সাথে। আত্মজীবনীতে তাই ফিক্সিং সম্পর্কিত বেশ কিছু বোমা যে আসছে, তার ধারণা করা কঠিন হচ্ছে না। আর আকরাম তো টুইট করে বলেছেনই, অবশেষে আমার দিকের গল্প ও সত্যিটা জানবে সবাই।

আত্মজীবনীর চূড়ান্ত ঘোষণা টুইটারেই দিয়েছেন ওয়াসিম আকরাম। সেখানে তার ঘোষণা ঘিরেই বাড়ছে আলোড়ন। বইটি প্রথমে আসবে ইংরেজিতে। পরে উর্দু এবং অন্যান্য ভাষায় হবে অনুবাদ। এ বইয়ে বিচারপতি মালিক কাইয়ুম কমিশনের রিপোর্ট, ম্যাচ ফিক্সিং এবং ক্রিকেট ব্যক্তিত্বদের নিয়েও ঘটনার বর্ণনা থাকবে বলে জানিয়েছেন আকরাম। কাইয়ুম কমিশনের রিপোর্টে ম্যাচ ফিক্সিংয়ের সাথে সেলিম মালিক ও আতা-উর-রেহমানের জড়িত থাকার প্রমাণ পাওয়া গিয়েছিল। তবে তথ্য-প্রমাণ পাওয়া না যাওয়ায় জরিমানা ছাড়া আর কোনো শাস্তির মুখোমুখি হতে হয়নি ওয়াসিম আকরামকে।

তবে কেবল মাঠের বাইরের ঘটনাই নয়, ওয়াসিম আকরামের আত্মজীবনী ‘সুলতান’এ থাকবে মাঠের অনেক ঘটনাও। স্বাভাবিকভাবেই তাতে জায়গা পাবে ১৯৯২ বিশ্বকাপ জয়ের অনেক অধ্যায়। সে বিশ্বকাপে ওয়াসিম আকরাম আবির্ভূত হয়েছিলেন বিস্ময়কর রিভার্স সুইং নিয়ে, যা পাল্টে দিয়েছিল ফাইনালের গতিপথ। এছাড়া ইমরান খানের কথাও আসবে, যার নেতৃত্বে বিশ্বকাপ জিতেছিল ওয়াসিম আকরাম-ইনজামাম উল হকরা।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply