বায়ার্নের ভূত তাড়াতে পারবে বার্সা?

|

ছবি: সংগৃহীত

কাদিজকে হারিয়ে লা লিগায় অপরাজিত থাকা বার্সেলোনা আজ মৌসুমে প্রথমবারের দিতে যাচ্ছে সত্যিকারের পরীক্ষা। জাভির দল এরই মধ্যে জানান দিয়েছে, গত মৌসুমের চেয়ে ধারে ও ভারে দুইভাবেই পাল্টে গেছে তারা। চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে কাতালানদের পুরনো দুঃখ জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখের সাথে আলিয়াঞ্জ অ্যারেনায় যুদ্ধে নামতে যাচ্ছে বার্সেলোনা। এই ম্যাচে কিছুটা হলেও পরিষ্কার হবে, ঠিক কতটা পাল্টেছে এই স্প্যানিশ জায়ান্ট ক্লাব। সেই সাথে, আগের তিন দেখায় ২ গোল করার বিপরীতে ১৪ গোল হজম করা বার্সা তার কাঁধ থেকে বায়ার্নের ভূত তাড়াতে পারবে কিনা, সেটাই এই ম্যাচে দেখার বিষয়।

দারুণ এক ট্রান্সফার মৌসুম কাটানো বার্সেলোনা স্কোয়াড থেকে প্রায় শতভাগ পারফরমেন্স আদায় করে নিচ্ছেন কোচ জাভি হার্নান্দেজ। ইনজুরিমুক্ত একটা স্কোয়াড নিয়ে প্রতি ম্যাচেই গোলের পর গোল করে যাচ্ছে বার্সা। তাদের ডিফেন্সকেও আগের কয়েক মৌসুমের চেয়ে শক্তিশালী বলেই মনে হচ্ছে। লেভানদোভস্কি, রাফিনিয়া, ডেম্বেলে, পেদ্রিরা আছেন দারুণ ছন্দে। তবে বায়ার্নের ডিফেন্সে আছেন দারুণ গতিসম্পন্ন সব ডিফেন্ডার। শারীরিক সক্ষমতায়ও তারা যেকোনো আক্রমণভাগের জন্য হতে পারেন দুঃস্বপ্নের নামান্তর। আর বাভারিয়ানদের আক্রমণভাগ কেমন, তা বার্সেলোনার চেয়ে খুব কম ক্লাবই টের পেয়েছে।

ছবি: সংগৃহীত

জুলিয়ান নাগেলসম্যানের বায়ার্ন মিউনিখের সাথে এবারের দ্বৈরথে তাই আন্ডারডগ হিসেবেই নামবে বার্সা। কাতালানদের জন্য আশার পালে হাওয়া লাগাচ্ছে যে কারণ, তা হলো এতদিন বায়ার্নের সাথে তাদের দুর্দশার মূল কারণ রবার্ট লেভানদোভস্কি এখন তাদের ডেরায়। ভিক্টোরিয়া প্লজেনের বিপক্ষে হ্যাটট্রিক করে চ্যাম্পিয়নস লিগে বার্সার হয়ে অভিষেক ম্যাচ স্মরণীয় করে রাখেন এই নাম্বার নাইন। আজও আকর্ষণের কেন্দ্রবিন্দুতে থাকবেন সময়ের অন্যতম সেরা এই স্কোরার।

বুন্দেসলিগায় হয়তো এবারের মৌসুমে বায়ার্ন দুর্দান্ত কোনো সূচনা করেনি। তবে ইন্টার মিলানের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের ম্যাচে তাদের জয় দেখিয়েছে, সিরি আ চ্যাম্পিয়নদের চেয়ে এখনও কতটা এগিয়ে আছে তারা। আজকের ম্যাচে তাই বায়ার্নের সাথে প্রতিদ্বন্দ্বিতা গড়ে তোলার জন্য হলেও নিজেদের সেরা পারফরমেন্সই দিতে হবে বার্সাকে। আর পরাজয় ছাড়া যেকোনো ফলই উদযাপনের কারণ হতে পারে বার্সার জন্য। কারণ, গ্রুপ অব ডেথ থেকে উত্তরণের জন্য বায়ার্নের সাথে না হারা যে অনেক বড় ফলাফল! যেখানে ইন্টার প্রথমেই পিছিয়ে গেছে ০-২ গোলে হেরে।

আরও পড়ুন: লেভাকে ঘিরে বায়ার্ন-বধের স্বপ্ন দেখছে বার্সা

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply