পুষ্টির উন্নয়নে প্রাণিজ সম্পদ সরবরাহ ও উৎপাদন বৃদ্ধি সংক্রান্ত সেমিনার অনুষ্ঠিত

|

ফরিদপুর প্রতিনিধি:

ফরিদপুরে টেকসইভাবে প্রাণিসম্পদের উৎপাদন বৃদ্ধি, সরবরাহ ব্যবস্থার উন্নয়ন এবং জনগণের অভ্যাসগত পরিবর্তনের মাধ্যমে পুষ্টির উন্নয়ন সংক্রান্ত সেমিনার হয়েছে।

বুধবার (১৪ সেপ্টেম্বর) সকালে ইউএসএআইডির ফিড দ্য ফিউচার বাংলাদেশ লাইভস্টক অ্যান্ড নিউট্রিশন এক্টিভিটির আওতায় শহরের একটি চাইনিজ রেস্তোরায় এই সেমিনারের আয়োজন করে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা এসডিআই/ভোকা।

ফরিদপুরের সিভিল সার্জন ও জেলা পুষ্টি সমন্বয় কমিটির সদস্য সচিব ডা. মো. সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. মো. একেএম আসজাদ। বিশেষ অতিথি ছিলেন ইসলামি ফাউন্ডেশনের উপপরিচালক মো. শেখ আকরামুল হক, যুব উন্নয়ন অধিদফতরের উপ-পরিচালক খান মো. নাইম, মহিলা বিষয়ক অধিদফতরের উপ-পরিচালক মাসুদা হোসাইন এবং বিএসটিআইয়ের উপ-পরিচালক ইঞ্জিনিয়ার মো. শাহাদাত হোসাইন।

বক্তারা বলেন- দুধ, দুগ্ধজাত পণ্য এবং মাংসের মতো প্রাণিজ আমিষ খাওয়া বৃদ্ধি করতে হলে এসব পণ্যের উৎপাদন, বাজারজাতকরণের সুযোগ এবং সচেতনতা বৃদ্ধি করতে হবে।

সেমিনারে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের জেলা ও বিভাগীয় প্রতিনিধি, ইউএস এইডের বিভিন্ন কর্মসূচির উন্নয়ন সহযোগী পার্টনার, বিভিন্ন এনজিও এবং ইউএন সংস্থার প্রতিনিধি, প্রাইভেট সেক্টর প্রতিনিধিসহ খামারি ও বাজার প্রতিনিধি ও বাজার সংশ্লিষ্টগণ অংশ নেন।

সেমিনারে আরও বক্তব্য রাখেন প্রাণিসম্পদ ও পুষ্টি কার্যক্রমের চিফ অফ পার্টি মোহাম্মদ নূরুল আমীন সিদ্দিকী, জেন্ডার, ইয়ুথ অ্যান্ড সোশ্যাল ইনক্লুশন লিডার সাজেদা ইয়াসমিন, ডেপুটি চিফ অফ পার্টি ও টিম লিড নিউট্রেশন মোহাম্মদ কামরুজ্জামান, এসবিসির ম্যানেজার মো. শাহজাহান মাতুব্বর প্রমুখ।

সেমিনারে আলোচকগণ সঠিক প্রাণীজ আমিষ গ্রহণের ক্ষেত্রে উৎপাদনের পাশাপাশি সহজলভ্য এবং সচেতনতার ওপর বেশি গুরুত্বারোপ করেন। পুষ্টি উন্নয়নের এ চ্যালেঞ্জ মোকাবেলায় তারা প্রাণীজ পুষ্টি বিশেষ করে দুধ, দুগ্ধজাত পণ্য ও মাংস খাওয়ার ক্ষেত্রে সচেতনতা বৃদ্ধি করা দরকার বলেও মন্তব্য করেন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply