যুদ্ধবিরতি ঘোষণা করলো আর্মেনিয়া

|

আর্মেনিয়া ও আজারবাইজানের প্রতিনিধির সাথে আলাপরত রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভ (আনাদোলু থেকে নেয়া ছবি)।

আর্মেনিয়া-আজারবাইজানের মধ্যকার লড়াইয়ে উভয়পক্ষের দেড় শতাধিক সেনা নিহতের পর সৃষ্ট পরিস্থিতিতে যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে আর্মেনিয়া। যদিও এ ব্যাপারে এখনও আনুষ্ঠানিকভাবে কিছুই জানায়নি আজারবাইজান। খবর ডয়েচেভেলের। 

বুধবার (১৪ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাত ৮টা থেকে যুদ্ধবিরতি কার্যকরের ব্যাপারটি নিশ্চিত করেছেন আর্মেনিয়ার নিরাপত্তা পরিষদ কর্মকর্তা আরমেন গ্রেগরিয়ান। দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি।

ধারণা করা হচ্ছে, রাশিয়ার মধ্যস্থতায় এ যুদ্ধবিরতি সম্ভব হয়েছে। কারণ, গত মঙ্গলবারও দুই দেশের মধ্যে সমঝোতা চুক্তি করানোর চেষ্টা করেছিল মস্কো।

এর আগের দুদিনে রক্তক্ষয়ী সংঘর্ষ হয় দুপক্ষের। যুদ্ধরত সেনা সদস্যদের পাশাপাশি প্রাণ হারিয়েছেন সাধারণ মানুষও। যদিও প্রাণহানী ও ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও সঠিকভাবে জানা সম্ভব হয়নি।

প্রসঙ্গত, ১৯৮০’র দশকে সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত থাকাকালীন নাগোরনো-কারাবাখ ইস্যুতে সংঘাতের সূত্রপাত হয় আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে। এরপর কয়েক যুগ ধরে লড়ছে দুপক্ষ। দীর্ঘ এ সংঘাতে প্রাণ হারিয়েছেন হাজারো মানুষ। সবশেষ ২০২০ সালে সামরিক অভিযানের মাধ্যমে বিরোধপূর্ণ নাগোরনো-কারাবাখের নিয়ন্ত্রণ নেয় আজারবাইজান। সে সময় রাশিয়ার মধ্যস্থতায় শেষ হয় ওই যুদ্ধ।

প্রতিবেশী দুটি দেশ এখন পর্যন্ত তিনবার ফুলস্কেল যুদ্ধে জড়িয়েছে। পাশাপাশি তিন দশক ধরে নিয়মিত বিরতিতে ছোটখাটো সংঘর্ষে জড়িয়েছেন দুই দেশের সেনারা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply