ডক্টরেট ডিগ্রি আছে যেসব বলিউড তারকার

|

সম্মানসূচক ডক্টরেট ডিগ্রিপ্রাপ্ত তারকাদের একাংশ।

বলিউডের তারকাদের খ্যাতি এশিয়ার গণ্ডি পেরিয়ে পৌঁছে গেছে আন্তর্জাতিক অঙ্গনেও। আত্মবিশ্বাস, পরিশ্রম, অভিনয় দক্ষতা ও সক্ষমতা দিয়ে নিজেদের নিয়ে গেছেন শেকড় থেকে শিখরে। শোবিজের দুনিয়ায় তারা শুধু প্রশংসাই অর্জন করেননি। বরং কাজের স্বীকৃতিস্বরুপ গ্রহণ করেছেন বিভিন্ন সম্মাননা ও পুরষ্কার। কেউ কেউ অর্জন করেছেন ডক্টরেট ডিগ্রিও।

হিন্দি সিনেমার কিংবদন্তি অমিতাভ বচ্চন এমন একজন অভিনেতা যিনি তার কাজের জন্য সব জায়গায়ই প্রশংসিত হন। প্রতিবারই নিজের সহজাত ও অসাধারণ অভিনয় দক্ষতা দিয়ে তিনি মুগ্ধ করেন ভক্ত-দর্শকদের। বিনোদন জগতে অসামান্য অবদানের জন্য সারা বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠান থেকে মোট আটটি সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি লাভ করেছেন তিনি।

শাবানা আজমির প্রতিভার যেন কোনো সীমা নেই। শাবানা তার বর্ণাঢ্য জীবনে অসামান্য অভিনয় ও কৃতিত্বের জন্য পাঁচটি ডক্টরেট ডিগ্রি লাভ করেন। যাদবপুর ইউনিভার্সিটি, লিডস মেট্রোপলিটান ইউনিভার্সিটি, জামিয়া মিলিয়া ইউনিভার্সিটি ও সাইমন ফ্রেজার ইউনিভার্সিটির মতো প্রতিষ্ঠান তাকে ডক্টরেটে ভূষিত করেছে।

১৯৯২ সালে ‘দিওয়ানা’ সিনেমা দিয়ে বলিউডে অভিষেক হয় ‘কিং খান’ শাহরুখের। নব্বইয়ের দশক থেকে এখন পর্যন্ত ইতিবাচক বা নেতিবাচক, সব চরিত্রকেই প্রাণবন্ত করে পর্দায় ফুটিয়ে তুলেছেন তিনি। অভিনেতা হিসেবে বৈশ্বিক অবদানের জন্য স্কটল্যান্ডের এডিনবরা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে ডক্টরেট উপাধিতে ভূষিত করে। এছাড়া বেডফোর্ডশায়ার ইউনিভার্সিটি থেকে আর্ট অ্যান্ড কালচারে ডক্টরেট এবং লা ট্রোব ইউনিভার্সিটি থেকে ডক্টরেট ডিগ্রি লাভ করেন কিং খান।

আমির খান বলিউডের আরেক বহুমুখী প্রতিভার নাম। তার অভিনীত, প্রযোজিত প্রতিটি সিনেমাই যেনো সমাজের একেকটি আয়না। সমগ্র ভারতীয় বিনোদন শিল্পে অসামান্য অবদানের জন্য মাওলানা আজাদ ন্যাশনাল উর্দু বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রিতে ভূষিত হয়েছেন মিস্টার পারফেকশনিস্ট খ্যাত এ অভিনেতা।

বলিউডের খিলাড়ি অক্ষয় কুমার। অভিনয়ের পাশাপাশি সমাজসেবামূলক কাজেও সমানভাবে অংশগ্রহণ তার। অনবদ্য অভিনয়ের জন্য তিনি পেয়েছেন বিভিন্ন সম্মাননা ও পুরস্কার। চলচ্চিত্র জগতে অসামান্য ভূমিকা এবং সামাজিক কাজে অবদানের জন্য কানাডার অন্টারিওর অ্যাসাম্পশন ইউনিভার্সিটি থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি লাভ করেন অক্ষয়।

চলচ্চিত্রে অবদানের জন্য ইস্ট লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি লাভ করেন বলিউডের জনপ্রিয় নায়িকা প্রীতি জিনতা। ২০১২ সালে এডিনবার্গ নেপিয়ার ইউনিভার্সিটি থেকে ডক্টরেট অফ আর্টস ডিগ্রী লাভ করেন প্রবীণ অভিনেতা ও বং বিউটি শর্মিলা ঠাকুর। এছাড়াও অভিনেত্রী বিদ্যা বালান, শিল্পা শেঠি ও প্রিয়াঙ্কা চোপড়াকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করা হয় বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে।

বলিউড ফিল্ম ইন্ডাস্ট্রি যে শিক্ষিত ও প্রতিভাবান ব্যক্তিত্ব দ্বারা পরিপূর্ণ, তা সারা বিশ্বের সিনেপ্রেমীদের নিকট প্রতিষ্ঠিত এবং সমাদৃত। বলিউড তারকাদের যোগ্যতার এই স্তরই প্রমাণ করে, কেনো ভারতীয় সিনেমা বিশ্বব্যাপী পৌঁছেছে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply