রানির শেষকৃত্য: লন্ডনে পৌঁছানো বিশ্বনেতাদের আজ স্বাগত জানাবেন রাজা তৃতীয় চার্লস

|

রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিতে ব্রিটেনে পৌঁছেছেন বিভিন্ন দেশের সরকার, রাষ্ট্রপ্রধানসহ আমন্ত্রিত প্রতিনিধিরা। রোববার (১৮ সেপ্টেম্বর) বাকিংহাম প্যালেসের বিশেষ আয়োজনে বিশ্বনেতাদের স্বাগত জানাবেন রাজা তৃতীয় চার্লস। খবর রয়টার্সের।

শনিবার (১৭ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাত ১০টায় এয়ারফোর্স ওয়ান বিমানে করে লন্ডন পৌঁছান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্টলেডি জিল বাইডেন। লায়িং ইন স্টেটে যোগ দিতে একদিন আগেই লন্ডন গিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, সাথে আছেন স্ত্রী সোফি। শনিবার ল্যাংকেস্টার হাউজে রানির স্মরণে শোকবইয়ে স্বাক্ষর করেন তারা।

এ ছাড়াও লন্ডনে পৌঁছেছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ ও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নসহ আরও অনেক বিশ্বনেতা। সোমবার রানি দ্বিতীয় এলিজাবেথের শেষকৃত্যের রাজকীয় আয়োজনে যোগ দেবেন দুই হাজার অতিথি। থাকবেন প্রায় ১০০ জন রাষ্ট্র ও সরকার প্রধান, ৫০০ জন বিদেশি কূটনীতিক ও ৪ হাজার কর্মী।

এদিকে, সোমবার অনুষ্ঠিতব্য এই অনুষ্ঠানের জন্য শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে লন্ডনজুড়ে। এত বিশাল পরিসরের রাজকীয় আয়োজন কয়েক দশকেও দেখেনি বিশ্ব। এমন মহাযজ্ঞের শেষ মুহূর্তের প্রস্তুতিতে সবকিছু ভালোভাবে সম্পন্ন করতে এখন ব্যস্ত সময় পার করছেন ব্রিটিশ সেনারা। কফিন কাঁধে হাঁটা থেকে শুরু করে শরীরিক ভঙ্গিসহ বিভিন্ন বিষয় নিখুঁতভাবে সম্পন্ন করতে ঘণ্টার পর ঘণ্টা অনুশীলন চলছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply