দেনমোহর ১০১টি বই! ব্যতিক্রমী বিয়েতে আলোচনায় নিখিল-সান্ত্বনা

|

নগদ অর্থ বা গহনা নয়, দেনমোহর হিসেবে নির্ধারিত হয়েছে ১০১টি বই। এমন ব্যতিক্রমী দেনমোহরের কারণে দেশজুড়ে আলোচিত হন বর নিখিল নওশাদ ও কনে সান্ত্বনা। শুক্রবার (১৬ সেপ্টেম্বর) বগুড়ার ধুনটে ঘরোয়া পরিবেশেই সম্পন্ন হয় তাদের বিয়ে। আপাতত ৭০টি বই বিয়ে নিবন্ধনের সময় সান্ত্বনার হাতে তুলে দেন নিখিল।

কবি নিখিল নওশাদ আর ইংরেজি সাহিত্যের ছাত্রী সান্ত্বনা খাতুনের এমন ব্যতিক্রমী দেনমোহর নিয়ে বিড়ম্বনায়ও কম হয়নি। এই নবদম্পতি জানান, এমন দেনমোহর নির্ধারণে আপত্তি করেনি দুই পরিবার। তবে বাধা হয়ে দাঁড়ায় স্থানীয় কাজী। নিবন্ধন খাতায় ব্যতিক্রম দেনমোহরের কথা উল্লেখ করে বিয়ে পড়াতে রাজি হননি তিনি। পরে পাশের ইউনিয়নের কাজি এসে বিয়ে পড়ান নিখিল-সান্ত্বনার।

কনে সান্ত্বনা বলেন, টাকা বা গহনার চেয়ে আমার কাছে মনে হয়েছে বইগুলো নিলে আমি বেশি খুশি হবো। আমাকে তো প্রতি মাসেই কিনতে হতো নিজে থেকে। তার চেয়ে এর মাধ্যমে আমার একটা ছোট ব্যক্তিগত লাইব্রেরি হয়ে থাকবে। এই চিন্তা থেকেই দেনমোহর হিসেবে আমি ১০১টি বই চেয়েছি।

দেশজুড়ে আলোচিত হলেও বিষয়টি ব্যতিক্রম হিসেবে দেখছেন না বর নিখিল। তিনি বলেন, আমার কাছে সে দেনমোহর হিসেবে বই দাবি করে। আমিও বিষয়টি স্বাভাবিক হিসেবেই নিই। তবে জানাজানি হওয়ার পর দেখি, মানুষ এটিকে একটা ব্যতিক্রমী ঘটনা হিসেবে দেখছে। পরে আমাদেরও বিষয়টি ভালো লেগেছে। তবে বরাবরই এটা আমাদের কাছে খুব স্বাভাবিক একটা বিষয় ছিল।

নিখিল-সান্ত্বনার কাবিন নামায় উল্লেখ করা হয়েছে, ২ লাখ ২ হাজার টাকা মূল্যমানের ১০১টি বই কনেকে দেবেন বর। সেই বইয়ের তালিকা এরইমধ্যে বরের হাতে তুলে দিয়েছেন সান্ত্বনা। আপাতত নববধূর হাতে ৭০টি বই তুলে দিয়েছেন নিখিল। বাকি ৩১টি বই ধীরে ধীরে কিনে স্ত্রীর দেনমোহরের পুরোটা পরিশোধ করতে চান তিনি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply