সত্যিকারের স্পাইডারম্যান, অনায়াসে বাইতে পারেন আকাশচুম্বী দালান

|

কোনো সরঞ্জামের সাহায্য ছাড়াই অনায়াসে উঠতে পারেন যেকোনো আকাশচুম্বী ভবনে, উঠেছেন বিশ্বের সবচেয়ে উঁচু বুর্জ খলিফার চূড়ায়ও। আকাশচুম্বী ভবন বেয়ে ওঠার নেশা যায়নি ৬০ বছর বয়সেও। তাই ৬০ তম জন্মদিন উদযাপন করলেন প্যারিসের ৪৮ তলা উঁচু একটি ভবনের চূড়ায় উঠে। অ্যালাইন রবার্ট নামের এই ফরাসি নাগরিক পরিচিত সত্যিকারের স্পাইডারম্যান হিসেবে। পুরো জীবনে এখন পর্যন্ত দেড়শোটিরও বেশি ভবন বেঁয়ে চূড়ায় উঠেছেন।

বয়সকেও বুড়ো আঙুল দেখিয়ে জন্মদিনে উঠলেন প্যারিসের বাণিজ্যিক এলাকা লা ডিফেন্সের ৪৮ তলা উঁচু ভবনে। টোটাল এনার্জিস টাওয়ার নামের সুবিশাল ভবনটির উচ্চতা ৬১৩ ফুট।

ফরাসি স্পাইডারম্যান অ্যালাইন রবার্ট বলছেন, আমি মানুষকে এই বার্তাটাই দিতে চেয়েছি, বয়স কোনো বিষয়ই নয়। আমি বুঝাতে চেয়েছি, আপনি চাইলে যেকোনো বয়সেই অসাধারণ সব কাজ করতে পারেন। আর তাই আমি নিজেকে কথা দেই, যখন আমার বয়স ৬০ হবে তখন আবারও আমি এই ভবনের চূড়ায় উঠবো। কারণ ৬০ বছর ফ্রান্সে অবসর নেয়ার বয়স।

এর আগেও অনেকবার ভবনটির চূড়ায় উঠেছেন তিনি। এছাড়া বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ খলিফা, আইফেল টাওয়ার, গোল্ডেন গেট ব্রিজসহ দেড়শোটিরও বেশি ভবন বেয়ে চূড়ায় উঠেছেন তিনি।

ফরাসি এই স্পাইডারম্যান বলেন, আমি যেসব ভবনে উঠেছি তার মধ্যে বেশকিছু খুবই ঝুঁকিপূর্ণ ছিল। এগুলোর মধ্যে অন্যতম ফ্রামাটোম টাওয়ার, শিকাগোর সিয়ার্স টাওয়ার আর দুবাইয়ের বুর্জ খলিফা। তার তুলনায় ৪৮ তলা এই টোটাল টাওয়ার অতটা কঠিন নয়।

প্রায়ই কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ভবনে বেয়ে ওঠার এই কাজ করেন তিনি। আর তাই বেশ কয়েকবার গ্রেফতারও হয়েছেন। তবে জন্মদিন বলে হয়তো এ যাত্রায় তাকে গ্রেফতার করেনি পুলিশ।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply