রংপুর মহানগরীর ৩৩ শতাংশ মানুষ উচ্চ রক্তচাপে আক্রান্ত, ঝুঁকিতে আরও ১৭ শতাংশ

|

সাংবাদিকদের আলাপরত সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

স্টাফ করেসপনডেন্ট, রংপুর:

রংপুর সিটি কর্পোরেশনের ৩৩ শতাংশ মানুষ উচ্চ রক্তচাপে ভুগছেন এবং ১৭ শতাংশ মানুষ উচ্চ রক্তচাপে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন বলে জানিয়েছেন সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) দুপুরে নগরীর বিভিন্ন ওয়ার্ডে উচ্চ রক্তচাপ ও স্থুলতা স্ক্রিনিং বিষয়ক দুই মাসব্যাপী পরিচালিত ক্যাম্পেইনে আলোচনা সভা ও সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

সংবাদ সম্মেলনে মেয়র বলেন, স্ক্রিনিংয়ে অংশ নেয়া নগরীর ১১ হাজার ৭৮ জনের মধ্যে ৩৩ শতাংশই উচ্চ-রক্তচাপে ভুগছেন। মহিলারা পুরুষদের চেয়ে বেশি উচ্চ রক্তচাপে ভুগছেন। অধিক ওজন, নিয়মিত শারীরিক ব্যায়াম, কায়িক শ্রম না করা, তামাক জাতীয় দ্রব্য সেবন, পাতে লবণ খাওয়ার কারণে উচ্চ রক্তচাপের প্রধান ঝুঁকি হিসেবে চিহ্নিত হয়েছে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, শুধু তাই-ই নয়। ১৭ শতাংশ মানুষ এ রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন। উচ্চ রক্তচাপ ও স্থুলতার চিহ্নিত ঝুঁকিসমূহ এড়িয়ে নিয়মতান্ত্রিক জীবনযাপনে নগরবাসীকে উদ্বুদ্ধ করা না গেলে ভবিষ্যতে এ হার আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাবে বলে মন্তব্য করেন তিনি। 

এ সময় প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. কামরুজ্জামান তাজ, সিটি কাউন্সিলর হারাধন রায়, জনস্বাস্থ্য রোগতত্ববিদ ডা.পলাশ কুমার রায়, স্যানিটারি ইনস্পেক্টর আব্দুল কাইয়ুমসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এর আগে, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ইউএস-সিডিসি এর অর্থায়ন ও সেভ দ্য চিলড্রেন এর কারিগরী সহায়তায় গত ৩১ শে মে থেকে ২২শে জুলাই ২০২২ পর্যন্ত রংপুর মহানগরীর ১০টি ওয়ার্ডে স্ক্রিনিং কার্যক্রম পরিচালিত হয়।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply