ইরানে চলমান বিক্ষোভে পুলিশের গুলিতে নিহত ৫

|

ছবি: সংগৃহীত

ইরানের নৈতিকতা বিষয়ক পুলিশের হাতে গ্রেফতার ও নির্যাতনে এক তরুণীর মৃত্যুর জেরে সাধারণ জনগণের চলমান বিক্ষোভে গুলি চালিয়েছে দেশটির আইনশৃঙ্খলাবাহিনী। দেশটির কুর্দিস্তান প্রদেশে পুলিশের গুলিতে অন্তত পাঁচজন নিহতের খবর পাওয়া গেছে। খবর রয়টার্সের।

সোমবার (১৯ সেপ্টেম্বর) পুলিশি নির্যাতনে মাশা আমিনি’র মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভরত জনতার মিছিলে পুলিশ গুলি চালালে এ হতাহতের ঘটনা ঘটে। তবে পুলিশের গুলিতে বিক্ষোভকারীদের প্রাণহানির তথ্য নিরপেক্ষভাবে যাচাই করা সম্ভব হয়নি। এছাড়া সরকারের পক্ষ থেকেও বিক্ষোভকারীদের প্রাণহানির ব্যাপারে কোনো তথ্য নিশ্চিত করা হয়নি।

রয়টার্স জানিয়েছে, হিজাব না পরায় গত সপ্তাহে ইরানের নৈতিকতা পুলিশ গ্রেফতার করে মাশা আমিনি নামের এক তরুণীকে। কুর্দিস্তানে নৈতিকতা পুলিশের জিম্মায় থাকাকালীন অসুস্থ হয়ে কোমায় যাওয়া ওই তরুণীর মৃত্যুর পর রাজধানী তেহরানসহ দেশটির বিভিন্ন প্রদেশে রাস্তায় নেমে বিক্ষোভ করেন সাধারণ জনতা।

ইরানের স্থানীয় মানবাধিকার সংস্থা হেঙ্গাও এক টুইট বার্তায় জানিয়েছে, মাশার নিজ শহর সাকেজে বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর গুলিতে দু’জন নিহত হয়েছেন। দিভান্ডারেহ শহরে নিহত হয়েছেন আরও দুইজন। আর দেহগোলান শহরে পুলিশের গুলিতে প্রাণহানি ঘটেছে একজনের।

এদিকে, ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের এক খবরে বলা হয়েছে, দেশজুড়ে চলমান বিক্ষোভ থেকে কয়েকজন বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। বিক্ষোভে দুই যুবককে আহত দেখিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে তোলা ৫ জনের মৃত্যুর অভিযোগও অস্বীকার করেছে দেশটির সরকারি গণমাধ্যম।

প্রসঙ্গত, বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) হিজাব না পরে বাড়ির বাইরে বের হওয়ায় মাশা আমিনিকে গ্রেফতার করে থানা হেফাজতে নিয়ে যায় ইরানের নৈতিকতা পুলিশ। হেফাজতে নিয়ে যাওয়ার দুই ঘণ্টা পরই গুরুতর আহত অবস্থায় অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নেয়া হয় তাকে।

এদিকে, মাশাকে যে হাসপাতালে নেয়া হয় সেখানকার একটি সূত্র জানিয়েছে, গুরুতর শারীরিক নির্যাতনের মৃত্যু হয়েছে মাশার।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply