ইরানে চলমান বিক্ষোভ থেকে আটক ৯ ইউরোপীয়

|

ছবি: সংগৃহীত

ইরানে পুলিশি হেফাজতে মাহসা আমিনীর মৃত্যুকে কেন্দ্র করে চলমান বিক্ষোভে গত কয়েকদিনে আটক করা হয়েছে কমপক্ষে ৯ ইউরোপীয় নাগরিককে। খবর বিবিসির।

শুক্রবার (৩১ সেপ্টেম্বর) ইরানের স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, আটককৃতরা বিদেশি গুপ্তচর। তাদের বিরুদ্ধে ‘বিক্ষোভের আড়ালের কলকাঠি নাড়া’র অভিযোগও এনেছে গণমাধ্যমগুলো।

তবে, আটককৃত ইউরোপীয়দের কোথায় ও কীভাবে গ্রেফতার করা হয়েছে এ ব্যাপারে খোলাখুলি কিছু জানায়নি দেশটির কর্তৃপক্ষ। ইরান পুলিশের দাবি, একাধিক প্রমাণ হাতে থাকায়, গ্রেফতার করা হয়েছে ওই বিদেশিদের।

এদিকে, ইরানের গোয়েন্দা সংস্থা জানিয়েছে,- আটককৃতরা পোল্যান্ড, সুইডেন, জার্মানি, ইতালি, ফ্রান্স এবং নেদারল্যান্ডের নাগরিক। এর আগে সরকার বিরোধী বিক্ষোভে জড়িতের অভিযোগে জার্মান, ফরাসি, ব্রিটিশ ও সুইডিশ দূতাবাসকে সতর্ক করেছিল ইরান। বিক্ষোভের আগে ও চলাকালীন সময়ে আন্তর্জাতিক গণমাধ্যম ও বিভিন্ন সংস্থাকে ভুল তথ্য ছড়ানোর অভিযোগ করে যাচ্ছিল ইরান।

ইরানের অভিযোগ, বিক্ষোভের আগে এবং চলাকালীন সাইবার-আক্রমণ এবং বিবিসির মতো অরাষ্ট্রীয় মিডিয়া দ্বারা ভুয়া ও দাঙ্গাপন্থী খবর ছড়ানোসহ অশান্তির জন্য প্রস্তুতি নেয়া বা তার সাথে মিলে যাওয়ার জন্য আরও কয়েকটি চক্রান্ত হয়েছিল।

প্রসঙ্গত, সম্প্রতি যে বিশৃঙ্খলা ইরানে সৃষ্টি হয়েছে তার জন্য আংশিকভাবে “বিদেশী শত্রুদের” দায়ী করেছে দেশটি। চলমান বিক্ষোভ ও দাঙ্গায় শিশুসহ অন্তত ৮৩ জন নিহত হয়েছে বলে জানানো হয়েছে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply