পর্দায় বাবা-সন্তান

|

ছবি: সংগৃহীত

অমিতাভ বচ্চন থেকে শাহরুখ খান, শত্রুঘ্ন সিনহা থেকে অনিল কাপুর— বলিউডের এই অভিনেতারা যেমন দর্শককে সুপারহিট সিনেমা উপহার দিয়েছেন, তেমনই তাদের ছেলেমেয়েরাও কিন্তু পিছিয়ে থাকেননি। বলিপাড়ায় তারাও নিজেদের জায়গা করে নিয়েছেন। তবে চলচ্চিত্র জগতে এমন অনেক হিন্দি সিনেমা রয়েছে, যেখানে নিজের ছেলেমেয়েদের সঙ্গেই এক পর্দায় অভিনয় করার সুযোগ পেয়েছেন বলিউডের কিছু নামকরা তারকা।

বলিউডের ‘বিগ বি’ অমিতাভ বচ্চন। পাঁচ দশকেরও বেশি সময় ধরে প্রায় ২০০টির বেশি সিনেমায় অভিনয় করেছেন। অমিতাভ-পুত্র অভিষেকও কম যাননি। বাবা-ছেলের এ জুটিকে দেখা গেছে একসঙ্গে বহু সিনেমায় অভিনয় করতে। ‘কাভি আলবিদা না কেহনা’, ‘পা’, ‘বান্টি অর বাবলি’, ‘ঝুম বারাবার ঝুম’সহ বিভিন্ন সিনেমায় অমিতাভ-অভিষেকের অভিনয় দর্শকের মন কেড়েছে।

চলতি বছরে মুক্তি পেয়েছে রণবীর কাপুর অভিনীত ‘শামসেরা’ এবং ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমা। দীর্ঘ বিরতির পর আবার বলিউডে কামব্যাক করেছেন রণবীর। ২০০৭ সালে ‘সাওয়ারিয়া’ দিয়ে বড়পর্দায় পা রাখলেও রণবীর তার বাবার সঙ্গে একটি মাত্র সিনেমায় অভিনয় করেছেন। অভিনব কাশ্যপ পরিচালিত ‘বেশরম’ সিনেমায় এই দুই কাপুরকে একসঙ্গে দেখা যায়। সিনেমাতেও তাদের ভূমিকা ছিল বাবা-ছেলে।

রণবীরের সঙ্গেই পর্দায় অভিষেক ঘটেছিল সোনম কাপুরের। এরপর বাবা অনিল কাপুরের প্রযোজনায় বহু সিনেমায় কাজ করলেও অনিল সবসময়ই ছিলেন ক্যামেরার পেছনে। ২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত ‘এক লড়কি কো দেখা তো অ্যায়সা লগা’ সিনেমাতে প্রথমবারের মতো বাবা-মেয়ের চরিত্রে অভিনয় করতে দেখা গিয়েছে অনিল এবং সোনমকে।

‘হি-ম্যান অফ বলিউড’ ধর্মেন্দ্র ইন্ডাস্ট্রিতে ছয় দশক ধরে কাজ করছেন। মোট ৩০০টির বেশি সিনেমায় অভিনয় করলেও দুই পুত্রের সঙ্গে তিনি হাতে গোনা সিনেমায় অভিনয় করেছেন। সানি দেওল এবং ববি দেওলের সঙ্গে ধর্মেন্দ্রকে ‘আপনে’, ‘ইয়ামলা পাগলা দিওয়ানা’ সিরিজ়ের চলচ্চিত্রে অভিনয় করতে দেখা গিয়েছে।

বলিউডের ‘কিং খান’ শাহরুখ ইন্ডাস্ট্রিতে রাজত্ব করছেন দীর্ঘ ত্রিশ বছর ধরে। শাহরুখ-পুত্র আরিয়ান এখন পর্যন্ত কোনো সিনেমায় মুখ্যচরিত্রে অভিনয় করেননি। ‘দ্য লায়ন কিং’ এবং ‘দ্য ইনক্রেডিবলস’ নামের দু’টি হলিউড অ্যানিমেশন সিনেমায় ভয়েস-ওভার দিয়েছেন। কিন্তু বড়পর্দার সঙ্গে আরিয়ানের পরিচয় ঘটেছে বহু বছর আগেই। ২০০১ সালে করণ জোহর পরিচালিত ‘কাভি খুশি কাভি গাম’ সিনেমায় শাহরুখের সঙ্গে অভিনয় করেছিলেন আরিয়ানও।

পরিবারতন্ত্র ভারতীয় উপমহাদেশের সিনেজগতে একটি বহুল প্রচলিত প্রথা। যার শুরুটা বলা চলে বলিউডই করেছিলো। তবে বর্তমান যুগে সেই প্রথা কিন্তু ভাঙছে। এখন তারকার ছেলেমেয়েরা তারকা হবেন কিনা, তা নির্ভর করছে ভাগ্য ও দর্শকের ওপর। বাকিটা তো সময়ই বলে দেবে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply