নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ২০৮ রান তাড়ার চ্যালেঞ্জ

|

টসে জিতে সাকিব আল হাসান ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিলেও বাংলাদেশি বোলাররা ম্যাচে তেমন একটা সুবিধা করতে পারেননি। বরং কনওয়ে ও ফিলিপসের ব্যাটের ওপর ভর করে বড় পুঁজি পায় নিউজিল্যান্ড। স্বাগতিকরা ৫ উইকেট হারিয়ে ২০৮ রান করেছে।

শুরু থেকেই চাপে ছিল বাংলাদেশ। ইনিংসের শুরু থেকে কিউইরা ওভারপ্রতি দশ রান করে তুলে। আর তাতে বুঝাই যাচ্ছিল বড় সংগ্রহের পথে এগুচ্ছে তারা।

এরমধ্যে পঞ্চম ওভারে শরিফুল ইসলাম ফিন অ্যালেনকে ফিরিয়ে দিলেও পাওয়ারপ্লেতে দলটি তুলে নেয় ৫৪ রান। তখনই নিউজিল্যান্ডের বড় রানের সোপানটা গড়া হয়ে যায়। সাজঘরে ফেরার আগে এ ব্যাটার ৩২ রান করেন।

এরপর ১৩ ওভার ২ বলে ভাঙে গাপটিল আর কনওয়ের জুটি। ততক্ষণে অনেক দেরি হয়ে গেছে। তাদের ব্যাট থেকে আসে ৮৪ রান। আর কিউইদের স্কোর বোর্ডে যোগ হয় ১২৭ রান। ২৭ বলে ৩৪ রান করা গাপটিলের উইকেটটি নেন এবাদত।

ইনিংসের ১৭ তম ওভারে ঝোড়ো গতিতে ব্যাট করা কনওয়েসহ জোড়া উইকেট তুলে নেন সাইফউদ্দিন। পুরো ইনিংসে এটিই ছিল টাইগারদের জন্য স্বস্তিদায়ক। কিন্তু তা স্থির হয়নি। জোড়া উইকেট হারালেও কমেনি নিউজিল্যান্ডের রান তোলার গতি।
কনওয়ে ফেরার পর অর্ধশতক হাকান ফিলিপস। মাত্র ২৪ বল খেলে করেন ৬০ রান। ইনিংসের দুই বল বাকি থাকতে ফেরেন এই ব্যাটার। আর কনওয়ে ৪০ বলে ৬৪ রান করেন।

ত্রিদেশীয় সিরিজের এ ম্যাচে হারলে টাইগারদের ফাইনাল খেলার আশা শেষ হয়ে যাবে। আর জিতলে নানা সমীকরণে টিকে থাকবে ফাইনাল খেলার স্বপ্ন।

এ সিরিজে এখন পর্যন্ত ২ ম্যাচ খেলেছে বাংলাদেশ। দুটোতেই হেরে শূন্য পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে আছে টাইগাররা। অন্যদিকে তিন ম্যাচের মধ্যে দুটোতে জিতে সমান চার পয়েন্ট নিউজিল্যান্ড ও পাকিস্তানের। তবে নেট রান রেটে এগিয়ে থাকায় টেবিলের শীর্ষে আছে কিউইরা।

ফাইনালে খেলতে হলে টাইগারদের বাকি থাকা দুই ম্যাচেই জিততে হবে। তবে শুধু জিতলেই হবে না। বড় ব্যবধানে দুই ম্যাচ জিতে নিউজিল্যান্ড ও পাকিস্তানের মধ্যে যেকোনো এক দলকে তাদের পেছনে ফেলতে হবে।

আজকের ম্যাচে একাদশে তিনটি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। দলে ঢুকেছেন সৌম্য সরকার, সাইফউদ্দিন ও ইবাদত হোসেন। আর বাদ পড়েছেন মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ ও হাসান মাহমুদ।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply