সাহিত্যে নোবেলজয়ী অ্যানি এরনোর গল্পে নির্মিত সিনেমাগুলো

|

অ্যানি এরনোর গল্পে নির্মিত কয়েকটি সিনেমার পোস্টার।

এ বছর সাহিত্যে নোবেল পেয়েছেন ফরাসি লেখক অ্যানি এরনো। তার লেখায় ফুটে ওঠে লিঙ্গ, ভাষা ও শ্রেণিগত বৈষম্যের শিকার হওয়া জীবনের গল্প। অ্যানি এরনোর বিখ্যাত উপন্যাসগুলোর অনেকগুলোই আত্মজীবনীমূলক। তার উপন্যাস অবলম্বনে তৈরি হয়েছে কয়েকটি সিনেমাও। এমনকি সন্তানের সঙ্গে তিনি যৌথ পরিচালনায় নির্মাণ করেছেন একটি ডকুফিল্মও।

১৯৭২-১৯৮১ সাল পর্যন্ত বিভিন্ন সময়ে অ্যানি এরনো এবং তার পরিবারের ধারণ করা ভিডিও নিয়ে তৈরি করা হয়েছে ওই ডকুমেন্টারি। নাম- লে অ্যানিস সুপার এইট। এটি যৌথভাবে অ্যানি এরনোর সাথে পরিচালনা করেন তার ছেলে ডেভিড এরনো। চলতি বছরেই প্রকাশ্যে এসেছে এই ডকু ফিল্ম।

অ্যানি এরনোর একই নামের উপন্যাস অবলম্বনে তৈরি সিনেমা ‘হ্যাপেনিং’। এ বছর ভেনিস চলচ্চিত্র উৎসবে গোল্ডেন লায়ন পুরস্কার জিতেছে সিনেমাটি। ১৯৬০ সালে ফ্রান্সের গর্ভপাত-বিরোধী আইন নিয়ে তৈরি হয় এ সিনেমা। গেল বছর মুক্তি পাওয়া সিনেমাটি প্রশংসিতও হয়েছে অনেক।

সিম্পল প্যাশন; একই নামের উপন্যাস অবলম্বনে তৈরি এই সিনেমায় রাশিয়ান কূটনীতিকের সঙ্গে সম্পর্কে জড়িয়ে যান এক সন্তানের মা। এরপর নানা জটিলতা নিয়ে এগিয়ে যেতে থাকে গল্প। সিনেমাটি পরিচালনা করেছেন আরবিদ।

অ্যানি এরনোর ‘দ্য ইয়ার্স’ উপন্যাসের কিছু নির্বাচিত অংশ এক নারী কণ্ঠে শোনা যায় এ সিনেমায়। সার্ডিনিয়ার তীরের অতীতের বিচ্ছিন্ন কিছু স্মৃতি নিয়ে তৈরি হয়েছে এ ডকুফিল্ম।

লিমোজেস শহরের কেন্দ্রে এক শপিং সেন্টার আছে। সেখানে যে শুধু ব্যবসাই হয় তা নয়, ব্যবসার জায়গার চেয়েও বেশি কিছু সেই শপিং সেন্টারটি। নানা ধরনের বহু মানুষের সংযোগের কেন্দ্রস্থল। এটিই ফুটিয়ে তোলা হয়েছে ডকুমেন্টারি ‘মান উইক-এন্ড উ সেন্টার কমার্শিয়াল’ এ।

সদ্য বিবাহিত অ্যান-ম্যারি ও অ্যালেক্স। অ্যালেক্স বিবাহিত জীবন চাইলেও অ্যান-ম্যারি চান স্বাধীন জীবন। মতের ভিন্নতা থাকায় সম্পর্ক ভেঙে যায় তাদের। এক সময় অ্যান-ম্যারি বুঝতে পারেন, অ্যালেক্সের জীবনে নতুন নারী এসেছে। এরপর হুমকি ও বিপদে ভরা এক ঝামেলার জগতে নিজেকে জড়িয়ে ফেলে ম্যারি। সম্পর্কের এ জটিলতা নিয়েই সিনেমা ‘দ্য আদার ওয়ান’।

সাধারণত সংস্কৃতির কোনো একটি মাধ্যমে চূড়ান্ত দক্ষতা অর্জনকারী অমরত্ব লাভ করেন তার কাজের মাধ্যমে। কিন্তু ভিন্ন ভিন্ন মাধ্যমে ঈর্ষণীয় সফল মানুষ এ ব্রহ্মাণ্ডে হাতে গোনা কয়েকজন। আর তাদের মধ্যে অন্যতম অ্যানি এরনো। সময়ের পরিক্রমায় স্মৃতি বিস্মৃত হলেও বহুগুণে গুণান্বিত অ্যানি আজীবন বেঁচে থাকবেন তার সৃষ্টির মাঝে, কর্মের মাঝে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply