আমদানি কমায় আবারও অস্থির দেশি পেঁয়াজের বাজার

|

ভারত থেকে আমদানি কমে আসায় পেঁয়াজের বাজারে আবারও অস্থিরতা দেখা দিয়েছে। কয়েকদিনের ব্যবধানে কেজিতে বেড়েছে অন্তত ১০ টাকা। ব্যবসায়ীরা বলছেন, ব্যাঙ্গালুরে বন্যা হওয়ায় সরবারহ কমে গেছে, দাম বেড়েছে ভারতেও। আমদানি কমে যাওয়ায় প্রভাব পড়েছে দেশি জাতের পেঁয়াজের ওপর। সবচেয়ে বেশি দাম বেড়েছে রাজশাহী অঞ্চলের পেঁয়াজের। এই পরিস্থিতিতে বাজারে নজরদারি বাড়ানোর দাবি জানিয়েছেন ক্রেতারা।

৫ দিনের ব্যবধানে দেশি পেঁয়াজের দাম বেড়েছে ৮ থেকে ১০ টাকা। বাড়তি দরেও বিক্রি হচ্ছে আমদানি জাতও। বাড়তি দামে ক্ষুব্ধ ক্রেতারা। রাজধানীর বিভিন্ন বাজারে মানভেদে আমদানি জাত বিক্রি হচ্ছে ৪২ থেকে ৪৫ টাকা দরে। ফরিদপুরের পেঁয়াজের দর ৪৪ টাকা আর রাজশাহী অঞ্চলের পেঁয়াজের জন্য গুনতে হচ্ছে ৪৮ টাকা। পাড়া-মহল্লায় দাম গিয়ে ঠেকেছে ৫০ টাকা পর্যন্ত।

পাইকারি ব্যবসায়ীরা বলছেন, পূজার ছুটি আর আমদানি কমে আসার অজুহাত দেখিয়ে বাজার আবার অস্থির করা হয়েছে। স্থলবন্দরে কমেছে আমদানি। চার দিনের ব্যবধানে কেজি প্রতি দাম ৮ থেকে ১০ টাকা দাম বেড়ে ইন্দোর জাত বিক্রি হচ্ছে ২৮ থেকে ৩০ টাকা দরে এবং নাসিক জাত বিক্রি হচ্ছে ৩৮ থেকে ৪০ টাকা কেজি দরে।

বছরে পেঁয়াজের চাহিদা সাড়ে ৩৫ লাখ টন। এর মধ্যে ৩০ শতাংশ আমদানি করতে হয়।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply