আজ বিশ্ব মান দিবস

|

ছবি: সংগৃহীত

বিশ্ব মান দিবস আজ। সারা বিশ্বের সাথে বাংলাদেশেও দিবসটি উদযাপিত হচ্ছে। এবারের প্রতিপাদ্য ‘সমন্বিত উদ্যোগে টেকসই উন্নত বিশ্ব বিনির্মাণে-মান’। মানহীন বিদেশি পণ্যের ডাম্পিং স্টেশন যেনো না হয় বাংলাদেশ, সে ব্যাপারে সতর্ক বিএসটিআই। সংস্থাটি বলছে, দেশেই তৈরি হচ্ছে বিভিন্ন খাতে বিশ্বমানের পণ্য ও সেবা।

পণ্য ও সেবার মান বজায় রাখতে সচেতনতা তৈরির লক্ষ্যে ১৯৭০ সাল থেকে বিশ্ববব্যপী ‘আন্তর্জাতিক মান দিবস’ পালন করে আসছে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর স্ট্যান্ডার্ডাইজেশন-আইএসও। এর চার বছর পর সংস্থাটির সদস্য পদ অর্জন করে বাংলাদেশ। এরপর থেকে আইএসও এর মানদণ্ড অনুযায়ী পণ্যের মান নির্ধারণে কাজ করে আসছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন-বিএসটিআই। প্রতিষ্ঠানটির আওতায় খাদ্যপণ্য, বৈদ্যুতিক সরঞ্জামাদি, নির্মাণ সামগ্রী ও প্রকৌশলসহ মোট ৫টি খাতের পণ্যের মান বজায়ের বাধ্যবাধকতা আছে।

বিএসটিআইয়ের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) জনেন্দ্র নাথ সরকার বলেন, পাঁচটাক্ষেত্রসহ সকল ক্ষেত্রেই এটা প্রযোজ্য। আইএসও সনদপ্রাপ্ত না হলে এসব পণ্যকে কোথাও রফতানি করা যাবে না। গোটা বিশ্বের প্রেক্ষাপটে আইএসও’ই হচ্ছে একমাত্র প্রতিষ্ঠান যারা কোনো যেকোনো পণ্যকে স্ট্যান্ডার্ডাডাইজ করে। এবং শুধুমাত্র আইএসও’র সনদপত্র পেলেই বিশ্বের যেকোনো দেশ এসব পণ্যকে মানসম্মত পণ্য হিসেবে গ্রহণ করবে।

উদ্যোক্তা প্রতিষ্ঠান মনে করে, দেশি পণ্যের মান নিয়ন্ত্রণ করা জরুরি। মানহীন বিদেশি পণ্যের বাজার না হয়, সে ব্যাপারেও কঠোর নজরদারি প্রয়োজন।

যমুনা ইলেক্ট্রনিক্স এন্ড অটোমোবাইলসের পরিচালক সেলিম উল্লাহ বলেন, চীন থেকে নিম্নমানের প্রোডাক্ট এনে কম দামে বিক্রি করছে অনেকেই। এতে কিন্ত ভোক্তারাই প্রতারিত হন। রেপুটেড অর্গানাইজেশন যারা রেগুলার আরএনডি করছে তারা সর্বোচ্চ মানের পণ্যটি ক্রেতার কাছে পৌঁছে দেয়ারা চেষ্টা করছেন। তাদেরকে কিন্তু এই মার্কেটের সাথে কম্পিটিশন করেই টিকে থাকতে হচ্ছে।

ক্রেতার কাছে ঝুঁকিমুক্ত ও নিরাপদ পণ্য পৌছে দেয়ার, পাশাপাশি রপ্তানি বাজারে সম্প্রসারণের জন্য মান নিয়ন্ত্রণে জোর দিচ্ছে, বিএসটিআই।

বিএসটিআইয়ের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) জনেন্দ্র নাথ সরকার আরও বলেন, আমাদের সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলকে সামনে রেখে আমাদের পণ্যের মানকে সেই জায়গায় নিয়ে যেতে হবে যেনো আমাদের দেশের ভোক্তাদের চাহিদা পূরণের পাশাপাশি এই স্ট্যান্ডার্ড পণ্যগুলোকে যেনো আন্তর্জাতিক মানের পণ্যের সাথে প্রতিযোগিতা করতে পারে।

বিএসটিআই এর তথ্যানুযায়ী, দেশে এ পর্যন্ত ৪০৯৫টি পণ্যের মান প্রনণন করা হয়েছে। যার মধ্যে ৬১৯টি খাদ্যপণ্য। বর্তমানে ২২৯টি পণ্যকে বাধ্যতামূলক মান সনদের আওতাভুক্ত করা হয়েছে। সংশ্লিষ্টরা মনে করেন, দুর্ঘটনা বা ঝুঁকি এড়াতে সব পণ্যের মান নিয়ন্ত্রণ জরুরি। মান নেই তো নিরাপত্তাও নেই।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply