বিশ্ব সাদাছড়ি দিবস আজ, ক্যামব্রিজের ডিগ্রি নিয়েও অসহায় নুরুল হুদা

|

বিশ্ব সাদাছড়ি দিবস আজ। অন্ধ বা দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য পালিত হয় দিবসটি। এমন দিবস ঘটা করে পালিতে হলেও; এমন মানুষের চিকিৎসায় তেমন সরকারি পৃষ্ঠপোষকতা নেই। সাতক্ষীরার মেধাবী ছাত্র নুরুল হুদা, লন্ডনের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে নিয়েছেন ডিগ্রী। চোখের দৃষ্টি হারিয়ে এখন অসহায়। নিরুপায় হয়ে সাদা ছড়ি হাতে ঘুরছেন দ্বারে দ্বারে।

শহরের আমতলার বাসিন্দা নুরুল হুদা। মেধাবী এই মানুষটি মাত্র ৫-৭ শতাংশ চোখের দৃষ্টি নিয়েই লন্ডনের ক্যামব্রিজ থেকে অর্জন করেন লেভেল-ফাইভ মানের সনদ। চেষ্টা করেও মেলেনি সরকারি চাকরি। বেসরকারি প্রতিষ্ঠানে ঢুকলেও ২০১৪ সাল থেকে চোখের দৃষ্টিশক্তি কমে যাওয়ায় হারিয়েছেন সেই চাকরিও। এরপর থেকে অর্থনৈতিক সংকট তীব্র হয়। চোখের চিকিৎসা না হওয়ায় অসহায় হয়ে পড়েছে পরিবারটি।

চাকরি ও সহায়তার আশায় নুরুল হুদা ঘুরছেন সরকারি দপ্তরে। আর্থিক সহায়তার আবেদনটি প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানোর আশ্বাস জেলা প্রশাসকের।

লন্ডনের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি নিয়েও কোন কাজেই আসছে না দৃষ্টি প্রতিবন্ধী নুরুল হুদার। তার সুচিকিৎসা ও অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে প্রয়োজন প্রধানমন্ত্রী ও হৃদয়বান মানুষদের সহযোগিতা।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply