‘ব্ল্যাক আউটের জন্য দায়িত্বশীলদের গাফিলতি দায়ী, আজই বহিষ্কার করা হবে দুজনকে’

|

৪ অক্টোবরের ব্ল্যাক আউটের ঘটনায় দায়িত্বশীলদের গাফিলতির প্রমাণ মিলেছে বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ। অভিযুক্ত দুই কর্মকর্তাকে আজই সাময়িক বহিষ্কার করা হবে, বাকিদের আগামী এক সপ্তাহের মধ্যে চিহ্নিত করা হবে বলেও জানান তিনি। বহিষ্কৃত হতে যাওয়া কর্মকর্তাদের একজন নির্বাহী প্রকৌশলী এবং অপরজন উপসহকারী প্রকৌশলী।

রোববার (১৬ অক্টোবর) মন্ত্রণালয়ে বিদ্যুৎ প্রতিমন্ত্রী এসব কথা বলেন। তিনটি তদন্ত কমিটির মধ্যে শুধু পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ, পিজিসিবি তদন্ত প্রতিবেদনটি জমা হয়েছে। এখনও আরও দুটি তদন্ত প্রতিবেদন জমা হওয়া বাকি রয়েছে। প্রতিমন্ত্রী জানান, ভিডিও ফুটেজ ও অডিও বিশ্লেষণ করে তাদের অভিযুক্ত করেছে তদন্ত কমিটি।

প্রসঙ্গত, গতকালই বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী বলেছেন, গ্রিড বিপর্যয়ের পেছনে ম্যান ম্যানেজমেন্টের ব্যর্থতা দায়ী। শিগগিরই দায়ীদের চাকরিচ্যুত করা হবে। তদন্ত কমিটির বরাতে নসরুল হামিদ জানান, গ্রিড বিপর্যয়ে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি), ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ডিপিডিসি), ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো) এবং জাতীয় লোড ডেসপাস সেন্টারের (এলএনডিসি) বেশকিছু কর্মকর্তা দায়ী। এসব কর্মকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সংস্থাগুলোকে সুপারিশ করা হবে।

বিদ্যুতের দাম নিয়ে চলমান আলোচনা নিয়ে তিনি বলেন, গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব আসেনি। তবে জেনারেশন পর্যায়ে দাম বাড়ানোর প্রস্তাব রয়েছে।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply