হংকং ‘নিয়ন্ত্রণে’, তাইওয়ান ইস্যুর সমাধান চীনের ওপর নির্ভর: শি জিনপিং

|

হংকংয়ে বিস্তৃত নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা গেছে বলে মন্তব্য করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বিশৃঙ্খলা থেকে শাসনের আওতায় এনে তা করা গেছে বলে উল্লেখ করেছেন তিনি। খবর রয়টার্সের।

রোববার (১৬ অক্টোবর) ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে দেয়া ভাষণে শি জিনপিং এ মন্তব্য করেন। বলেন, বেইজিং আঞ্চলিক অখণ্ডতার বিরোধিতা রুখতে দৃঢ় প্রতিজ্ঞ ও সক্ষম। তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদের বিরুদ্ধেও চীন বড় ধরনের সংগ্রাম চালিয়ে যাচ্ছে। তাইওয়ান ইস্যুর সমাধান কীভাবে হবে, তা চীনের ওপর নির্ভর করছে।

তাইওয়ানের ওপর চীনের বলপ্রয়োগের অধিকার আছে উল্লেখ করে চীনা প্রেসিডেন্ট বলেন, তবে বেইজিং শান্তিপূর্ণ সমাধানেরই চেষ্টা করবে।

প্রসঙ্গত, গেলো আগস্টে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির তাইপে সফরের পর তাইওয়ানের কাছে চীন বড়সড় যুদ্ধমহড়া চালালে উত্তেজনা তুঙ্গে ওঠে।

এরমধ্যে গত সপ্তাহে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েন জানান, চীনের সঙ্গে যুদ্ধের পরিকল্পনা নেই। আর বেইজিংয়ের সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেন। কিন্তু চীন তার সঙ্গে আলোচনায় বসতে রাজি নয়। তারা তাকে বিচ্ছিন্নতাবাদী বিবেচনা করে।

উল্লেখ্য, বেইজিং তাইওয়ানকে হংকংয়ের আদলে ‘এক দেশ দুই ব্যবস্থার’ অধীনে স্বায়ত্তশাসন দিতে চেয়েছিল। কিন্তু তাইওয়ানের সব প্রচলিত রাজনৈতিক দল প্রস্তাবটি প্রত্যাখ্যান করে। তাইওয়ানের জনগণও এই প্রস্তাবের পক্ষে নয় বলে একাধিক জনমত জরিপে দেখা যায়।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply