ইইউর প্রশিক্ষণ পেতে যাচ্ছে ইউক্রেনের ১৫ হাজার সেনা

|

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রশিক্ষণ পেতে যাচ্ছে ইউক্রেনের অন্তত ১৫ হাজার সেনাসদস্য। আগামী মাস থেকেই এই প্রশিক্ষণ কার্যক্রম শুরু হতে পারে বলে জানা গেছে।খবর বার্তা সংস্থা রয়টার্সের।

সোমবার (১৭ অক্টোবর) লুক্সেমবার্গে ইইউভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সেখানেই এ বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে।

খবরে বলা হয়েছে, বৈঠক থেকে ইউক্রেনকে আরও পাঁচ কোটি ইউরোর সামরিক সহায়তা দেয়ার ঘোষণা আসতে পারে। এছাড়া ইরানে চলমান বিক্ষোভে কর্তৃপক্ষের সহিংস পদক্ষেপের কারণে আসতে পারে নতুন নিষেধাজ্ঞা। চীনের সঙ্গে সম্পর্কের বিষয়েও নতুন আলোচনা হতে পারে বৈঠকে।

ইইউর গুরুত্বপূর্ণ দুই কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণ শুরু হবে নভেম্বরের মাঝামাঝি। পোল্যান্ড এবং জার্মানির পৃথক দুটি কেন্দ্রে এই প্রশিক্ষণ দেয়া হবে। জোটভুক্ত বেশ কয়েকটি দেশ ইতোমধ্যে ইউক্রেনীয় সেনাদের নির্দিষ্ট কয়েকটি অস্ত্র ব্যবহারের প্রশিক্ষণ দিয়েছে।

উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের শুরু থেকেই ইইউর পক্ষ থেকে কিয়েভকে আর্থিক ও সামরিক বিভিন্ন সমর্থন দেয়া হচ্ছে। এবারের আর্থিক সহায়তা দিয়ে ইউক্রেনে সরবরাহকৃত অস্ত্রগুলোর মেরামত ও রক্ষণাবেক্ষণের খরচও মেটানো হবে।

এএআর/ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply