ইরানের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করতে যাচ্ছে ইউক্রেন!

|

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেভা।

রাশিয়াকে অস্ত্র সরবরাহের অভিযোগে প্রেসিডেন্ট জেলেনস্কিকে ইরানের সাথে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার প্রস্তাব দিতে যাচ্ছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেভা। খবর আলজাজিরার।

মঙ্গলবার (১৮ অক্টোবর) প্রকাশিত এক প্রতিবেদনে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেভার বিবৃতির বরাতে আলজাজিরা জানিয়েছে, ইউক্রেনে সংঘটিত সাম্প্রতিক ধ্বংসযজ্ঞের দায় সম্পূর্ণভাবেই ইরানের। আমি প্রেসিডেন্ট জেলেনস্কিকে তেহরানের সাথে সম্পর্কচ্ছিন্ন করার প্রস্তাব দিতে যাচ্ছি। ইউক্রেনীয়দেরকে হত্যায় রাশিয়াকে সাহায্যের জন্য ইরানের ওপর ইইউকে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাবও করবো। এ অবস্থায় ইসরায়েল থেকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আনার জন্য কিয়েভ থেকে অনুরোধ জানানো হবে বলেও জানান তিনি।

এদিকে, ইউক্রেনের দাবি, ইরানে তৈরি শাহেদ-১৩৬ ড্রোন দিয়ে কিয়েভে আক্রমণ করা হয়েছে। আর, এ আক্রমণ ও ধ্বংসযজ্ঞের দায় অস্বীকার করেছে তেহরান। তাদের দাবি, রাশিয়াকে কোনো অস্ত্র সরবরাহ করেনি তেহরান।

তবে, এ হামলায় ইরানের সংশ্লিষ্টতার অসংখ্য প্রমাণ কিয়েভ দিতে পারে- বলে দাবি করেছেন দিমিত্রো কুলেভা।

এর আগে, সোমবার (১৭ অক্টোবর) কুখ্যাত কামিকাজে ড্রোন দিয়ে কিয়েভে ব্যাপক মিসাইল ও ড্রোন হামলা চালায় রাশিয়া। এ হামলায় প্রায় ধ্বংস হয়ে গেছে ইউক্রেনের অন্তত ৫টি গুরুত্বপূর্ণ শহরের বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা। এতে বিপাকে পড়েছেন যুদ্ধ বিধ্বস্ত দেশটির লাখ লাখ মানুষ।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply