রুশ আক্রমণের শিকার ইউক্রেনের বিদ্যুৎব্যবস্থা, হাজারও এলাকা ব্ল্যাকআউটে

|

সম্প্রতি রাশিয়ার ব্যাপক হামলার পর ইউক্রেনের এক হাজারেরও বেশি গ্রাম ও শহর এলাকা বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, গত ৭ অক্টোবর থেকে রাশিয়ার রকেট ও ড্রোন হামলায় ইউক্রেনের ৩০ শতাংশ পাওয়ার স্টেশন ধ্বংস হয়ে গেছে।

ইউক্রেনের কর্মকর্তাদের বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, গত ৭ অক্টোবর থেকে রকেট ও ড্রোন হামলায় ৭০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে দেশটিতে। মঙ্গলবার (১৯ অক্টোবর) নতুন হামলার পর রাজধানী কিয়েভের কিছু অংশেও বিদ্যুৎ এবং পানি নেই। কিয়েভের মেয়র ভিটালি ক্লিটসকোও জানিয়েছেন, সেখানে পানি ও বিদ্যুৎ নেই। রাজধানীর পশ্চিমে জাইটোমিরে বিদ্যুৎ ও পানি বিচ্ছিন্ন করা হয়েছে এবং দক্ষিণ-পূর্ব শহর ডিনিপ্রোতে একটি বিদ্যুৎকেন্দ্র ধ্বংস হয়ে গেছে।

এছাড়া গত ৭ থেকে ১৮ অক্টোবরের মধ্যে, বিদ্যুৎ কেন্দ্রে হামলার ফলে ১১টি এলাকার প্রায় ৪ হাজার বসতি বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে গেছে। দেশটির জ্বালানিবিষয়ক মন্ত্রণালয়ের হিসেবে সেখানে অন্তত ১১শরও বেশি এলাকা ব্ল্যাকআউটের শিকার।

ইউক্রেন বলছে, যুদ্ধক্ষেত্রে কোণঠাসা হয়েই রাশিয়া বিদ্যুৎকেন্দ্রগুলোতে হামলা করছে। তারা বিদ্যুৎকেন্দ্রগুলো সংস্কারের চেষ্টা করছে। তবে শীতের আগে এ কতটা করা যাবে, তা নিয়ে সন্দিহান ইউক্রেনের বিদ্যুৎ সংশ্লিষ্টরা।

এমন অবস্থায় সরকারের তরফ থেকে দেশটির নাগরিকদের শীতের জন্য প্রস্তুত থাকার পাশাপাশি সকালে ২ ঘণ্টা ও সন্ধ্যায় ৫ ঘণ্টা বৈদ্যুতিক যন্ত্রপাতি ব্যবহার না করতে অনুরোধ করা হয়েছে।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply