পারমাণবিক হামলার শঙ্কা: ইউরোপজুড়ে বাড়ছে আয়োডিন পিলের চাহিদা

|

পারমাণবিক হামলার শঙ্কায় ইউক্রেনের বিভিন্ন জায়গায় ব্যাপক হারে বেড়েছে আয়োডিন ট্যাবলেটের চাহিদা। ফার্মেসিগুলোতেও হুমড়ি খেয়ে পড়ছেন সাধারণ মানুষ। এছাড়া ইউক্রেনের আশপাশের দেশগুলোসহ ইউরোপের অনেক দেশেও পটাশিয়াম আয়োডাইড পিলের চাহিদা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। মূলত বাতাসের তেজস্ক্রিয়তা থেকে রক্ষা পেতে ব্যবহার করা হয় এই ওষুধ।

আয়োডিন ট্যাবলেটের এই চাহিদা কিয়েভসহ দেশটির বেশ কয়েকটি শহরে ব্যাপক হারে বেড়েছে । কিয়েভ সিটি কর্তৃপক্ষ সম্প্রতি ঘোষণা দেয়, পরমাণু হামলার ঝুঁকি থাকলে শহরটির বাসিন্দাদের পটাশিয়াম আয়োডাইড ট্যাবলেট দেয়া হবে। এরপরই এই আয়োডিন ট্যাবলেটের চাহিদা বেড়ে যায়। ট্যাবলেট কিনতে ফার্মেসিগুলোতে হুমড়ি খেয়ে পড়েছন সাধারণ মানুষ। খবর এপির।

শুধু ইউক্রেনই নয়, পারমাণবিক বিপর্যয় ঘটলে তার প্রভাব পড়তে পারে আশপাশের দেশগুলোতেও। এই ভয়ের কারণে পটাশিয়াম আয়োডাইডের চাহিদা বেড়েছে ইউরোপজুড়েই। দাম বাড়ার পাশাপাশি ব্যাপক চাহিদার কারণে ফিনল্যান্ডসহ কোথাও কোথাও তৈরি হয়েছে সংকটও।

পরমাণু হামলা হলে বাতাসে অতিরিক্ত মাত্রায় তেজস্ক্রিয় আয়োডিন ছড়িয়ে পড়বে। মূলত থাইরয়েড সাধারণ আয়োডিন ও তেজস্ক্রিয় আয়োডিনের মধ্যে পার্থক্য করতে পারে না। ফলে বাতাসে তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়লে তা শুষে নেবে। যা মানবদেহের জন্য ক্ষতিকর। অতিরিক্ত তেজস্ক্রিয়তার কারণে হতে পারে ক্যানসারও।

এই বিপদ থেকে মানুষকে রক্ষা করতে পারে পটাশিয়াম আয়োডাইড। তরল বা পিল হিসেবে গ্রহণ করলে এই রাসায়নিক থাইরয়েডের তেজস্ক্রিয় আয়োডাইড শোষণ ঠেকাতে সক্ষম।

তবে বিশেষজ্ঞরা বলছেন, তেজস্ক্রিয় আয়োডিনের বিরুদ্ধে এই ওষুধ সাময়িক, চূড়ান্ত সমাধান নয়। এছাড়া চিকিৎসকের পরামর্শ ছাড়া অতিরিক্ত ডোজ নিলে তা হতে পারে শারীরিক অন্য অসুস্থতার কারণও। এমনকি হতে পারে মৃত্যুও।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply